মাশরাফিকে ছুঁয়ে ওয়াসিম আকরামের পাশে সাকিব

শ্রীলঙ্কা সিরিজে ব্যাটিংয়ে এখনও নিজেকে খুঁজে পাননি সাকিব আল হাসান। তবে বোলিংয়ে আপন ছন্দে ফিরছেন দ্রুতই। দ্বিতীয় ওয়ানডেতে দুই উইকেট নিয়ে দারুণ দুটি রেকর্ডে নাম লেখা হয়ে গেল তার। একটি বাংলাদেশের রেকর্ড, আরেকটি বিশ্বরেকর্ড। একটিতে তিনি স্পর্শ করলেন মাশরাফি বিন মুর্তজাকে, আরেকটিতে ওয়াসিম আকরামকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 04:36 PM
Updated : 25 May 2021, 07:04 PM

বাংলাদেশের হয়ে ওয়ানডে উইকেটের তালিকায় মাশরাফির সঙ্গে এখন যুগ্মভাবে শীর্ষে সাকিব। দেশের হয়ে দুজনের উইকেটই ২৬৯টি।

বিশ্বরেকর্ডটি এক মাঠে সর্বোচ্চ উইকেটের। শারজাহতে ১২২ উইকেট নিয়ে এতদিন এককভাবে শীর্ষে ছিলেন ওয়াসিম আকরাম। এখন সাকিবও সঙ্গী এই পাকিস্তানি কিংবদন্তির।

শারজাহতে আকরামের ১২২ উইকেট ৭৭ ম্যাচে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সাকিবের ১২২ উইকেট হলো ৮৪ ম্যাচে।

এক ভেন্যুতে উইকেটের সেঞ্চুরি ওয়ানডেতে আছে কেবল আর ওয়াকার ইউনুসের। শারজাহতেই ৬১ ম্যাচে ১১৪ উইকেট সাবেক পাকিস্তানি ফাস্ট বোলারের।

দেশের হয়ে মাশরাফির চেয়ে তিন উইকেট পেছনে থেকে এই সিরিজ শুরু করেন সাকিব। প্রথম ওয়ানডেতে নেন তিনি এক উইকেট। দ্বিতীয় ওয়ানডেতে পাথুম নিসানকাকে এলবিডব্লিউ করে এগিয়ে যান এক ধাপ। ধনাঞ্জয়া ডি সিলভাকে এলবিডব্লিউ করে ছুঁয়ে ফেলেন মাশরাফিকে।

মাশরাফির মোট ওয়ানডে উইকেট অবশ্য ২৭০টি, ২০০৭ আফ্রো-এশিয়া কাপে একটি উইকেট আছে তার এশিয়া একাদশের হয়ে।

বাংলাদেশের হয়ে ২০০ উইকেট শিকারি প্রথম বোলার আব্দুর রাজ্জাক ২০৭ উইকেট নিয়ে আছেন তালিকার তিন নম্বরে। ১২৯ উইকেট নিয়ে চারে রুবেল হোসেন, পাঁচে মুস্তাফিজুর রহমান ১২৪ উইকেট নিয়ে।

বাঁহাতি স্পিনে সাকিবের চেয়ে বেশি উইকেট আছে ওয়ানডে ইতিহাসে কেবল দুই জনের, ড্যানিয়েল ভেটোরি (৩০৫) ও সনাৎ জয়াসুরিয়া (৩২৩)।