১০ ম্যাচ পর জয়ের আনন্দ তামিমের

মাঝে কেবল একটি ড্র, বাকি নয় ম্যাচেই হার। দেয়ালে যেন পিঠ ঠেকে গিয়েছিল বাংলাদেশের। শ্রীলঙ্কার নতুন চেহারার তারুণ্য নির্ভর দলটির বিপক্ষে জয়ের কোনো বিকল্প ছিল না। প্রথম ম্যাচে সেই চ্যালেঞ্জে ভালোভাবে উতরে গেছে বাংলাদেশ, ফিরেছে জয়ে। এই আনন্দে অবশ্য ভেসে যাচ্ছেন না তামিম ইকবাল। ওয়ানডে অধিনায়ক ভালো করে জানেন, কাজ এখনও বাকি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2021, 04:19 PM
Updated : 23 May 2021, 04:19 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার প্রথম ওয়ানডেতে ৩৩ রানে জিতে সিরিজে এগিয়ে গেছে বাংলাদেশ। আইসিসি ওয়ানডে সুপার লিগে তাদের পয়েন্ট বেড়ে হয়েছে ৪০।

মুশফিকুর রহিম খেলেন ৮৭ বলে ৮৪ রানের চমৎকার ইনিংস। মাহমুদউল্লাহ ৭৬ বলে ফিরেন ৫৪ রান করে। তাদের ১০৭ রানের জুটিতে ভিত পায় বাংলাদেশ। এর আগে ৭০ বলে ৫২ রানের ইনিংসকে দলকে পথ দেখান তামিম। শেষ দিকে ২২ বলে অপরাজিত ২৭ রান আসে আফিফ হোসেনের ব্যাট থেকে।

টস জিতে ব্যাটিং নেওয়া বাংলাদেশ এক পর্যায়ে ৯৯ রানের মধ্যে হারিয়ে ফেলেছিল চার উইকেট। ম্যাচ শেষে পুরস্কার বিরতণী অনুষ্ঠানে তামিম জানান, পরিস্থিতি বুঝে ২৫০ রানের লক্ষ্য স্থির করেছিলেন তারা।

“যেভাবে লড়াই করেছি এর জন্য আমরা খুশি। মুশফিক, মাহমুদউল্লাহ অসাধারণ ব্যাটিং করেছে। আফিফ চমৎকার ব্যাটিং করেছে। গুরুত্বপূর্ণ ২৭ রান করেছে, এই রানটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল।”

“ব্যাটিংয়ে আমরা ভালো করেছি, ২৫০ রান করেছি। শুরুতে উইকেট হারানোর পর আমরা এই রানের লক্ষ্য ঠিক করেছিলাম। এখানে ব্যাটিং সহজ ছিল না, উইকেট ছিল দুই গতির। বল ব্যাটে এসেছে দেরিতে।”

বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের সবকটি ম্যাচ জয়ের পর যেন জিততে ভুলে গিয়েছিল বাংলাদেশ। ক্যারিবিয়ানদের বিপক্ষে দুই টেস্ট হেরে খেলতে যায় নিউ জিল্যান্ডে। সেখানে হারে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। এরপর শ্রীলঙ্কায় রান উৎসবের প্রথম টেস্ট ড্র করার পর হারে দ্বিতীয় টেস্টে।

প্রিয় আঙিনাতেই জয়ে ফিরল বাংলাদেশ। অধিনায়ক জানান, জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে উন্মুখ পুরো দল।

“হার ভালো লাগার কিছু নয়। আমরা সব সংস্করণ মিলিয়ে ১০ ম্যাচ পর জিতলাম। জেতা সুখের, আনন্দের। ছেলেরা খুবই খুশি। ওরা জানে, কাজ শেষ হয়ে যায়নি। এখনও দুটি ম্যাচ আছে। আশা করি, ধারাবাহিকতা ধরে রাখতে পারব।”

মিরপুরেই আগামী মঙ্গলবার হবে দ্বিতীয় ওয়ানডে। সেই ম্যাচে জিতলে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ।