শ্রীলঙ্কা সফরে ভারতের সম্ভাব্য কোচ দ্রাবিড়

একই সময়ে দুটি সিরিজ হওয়ায় ভারতকে যেমন সাজাতে হচ্ছে দুই দল, তেমনি ব্যবস্থা করতে হচ্ছে আলাদা কোচেরও। ইংল্যান্ড সফরে বিরাট কোহলিদের সঙ্গে থাকবেন রবি শাস্ত্রী। শ্রীলঙ্কা সফরে ভারতের দ্বিতীয় দলের সঙ্গে কোচ হিসেবে রাহুল দ্রাবিড় থাকতে পারেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2021, 09:54 AM
Updated : 20 May 2021, 09:54 AM

আগামী ২ জুন ইংল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে ভারত। সাউথ্যাম্পটনে ১৮ জুন নিউ জিল্যান্ডের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর দলটি ইংলিশদের বিপক্ষে খেলবে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। যা শেষ হবে সেপ্টেম্বরে।

এর মাঝেই জুলাইয়ে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কায় যাওয়ার কথা রয়েছে ভারতের। ইংল্যান্ড সফরের জন্য ৪ জন রিজার্ভসহ মোট ২৪ সদস্যের দল এরই মধ্যে ঘোষণা করেছে তারা। তাই শ্রীলঙ্কায় যেতে হবে তাদের দ্বিতীয় সারির দল নিয়ে।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো তাদের বৃহস্পতিবারের প্রতিবেদনে জানিয়েছে, সাবেক অধিনায়ক দ্রাবিড় শ্রীলঙ্কা সফরে দলের প্রধান কোচের দায়িত্বে থাকবেন। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের পক্ষ থেকে এখনও কোনো ঘোষণা আসেনি এই বিষয়ে।

২০১৯ সাল থেকে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির (এনসিএ) প্রধানের দায়িত্বে আছেন দ্রাবিড়। এর আগে তিনি কোচ হিসেবে কাজ করেছেন ভারত ‘এ’ দল ও অনূর্ধ্ব-১৯ দলের।

এনসিএ-র বাকি স্টাফরা দুই ভাগ হয়ে, একদল যাবেন ইংল্যান্ডে নারী দলের সঙ্গে, আরেক দল দ্রাবিড়ের সঙ্গে শ্রীলঙ্কায়। ক্রিকইনফোর প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাবেক পেসার পরাস এমহামব্রে শ্রীলঙ্কা সফরে বোলিং কোচের দৌড়ে এগিয়ে আছেন। এর আগে ভারত ‘এ’ ও অনূর্ধ্ব-১৯ দলে এই দায়িত্ব পালন করেছেন তিনি।

শ্রীলঙ্কা ক্রিকেটের দেওয়া প্রস্তাবিত সূচি অনুযায়ী, আগামী ১৩, ১৬ ও ১৯ জুলাই হবে ওয়ানডে তিনটি। তিনটি টি-টোয়েন্টি হবে ২২, ২৪ ও ২৭ জুলাই।

আগামী ৫ জুলাই শ্রীলঙ্কায় পৌঁছানোর কথা ভারত দলের। সেখানে এক সপ্তাহের কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের। যার প্রথম তিন দিন থাকতে হবে হোটেলে বন্দি।

দ্বিপাক্ষিক কোনো সিরিজ খেলতে প্রায় চার বছর পর শ্রীলঙ্কায় যাচ্ছে ভারত, শেষবার গিয়েছিল ২০১৭ সালের জুলাইয়ে। পরের বছরই অবশ্য একবার গিয়েছিল সেখানে, তবে সেটা ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ নিদাহাস ট্রফি খেলতে।