অধিনায়ক পান্তের ঝলকে ‘সম্ভাবনার আলো’

সংকট যে খুলে দেয় সম্ভাবনার নতুন দুয়ার, রিশাভ পান্ত তা প্রমাণ করেছেন আরেকবার। এবারের আইপিএলে তাকে দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক করা হয়েছিল নিয়মিত অধিনায়ক না থাকায়। সেই দায়িত্বে নিজেকে তিনি এমনভাবে মেলে ধরেছেন যে, নেতা পান্তের উজ্জ্বল ভবিষ্যৎ নিয়ে কোনো সন্দেহই নেই ভারতীয় কিংবদন্তি সুনিল গাভাস্কারের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2021, 05:14 AM
Updated : 13 May 2021, 05:14 AM

গত আইপিএলে শ্রেয়াস আইয়ারের নেতৃত্বে ফাইনাল খেলে দিল্লি। এবার চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে যান শ্রেয়াস। দিল্লি তখন অধিনায়কত্বের ভার দেয় পান্তের কাঁধে।

দলে শিখর ধাওয়ান, অজিঙ্কা রাহানে, স্টিভ স্মিথ, রবিচন্দ্রন অশ্বিনের মতো অভিজ্ঞরা থাকার পরও পান্তকে অধিনায়ক করার সিদ্ধান্ত বিস্ময়ের জন্ম দিয়েছিল বেশ। কিন্তু সেই বিস্ময়কে পরে মুগ্ধতায় রূপ দেন ২৩ বছর বয়সী এই কিপার-ব্যাটসম্যান। স্থগিত হওয়ার সময় আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে ছিল পান্তের দিল্লি।

স্পোর্টস্টারে লেখা কলামে সাবেক ভারতীয় অধিনায়ক ও ক্রিকেট বিশেষজ্ঞ গাভাস্কারের অভিমত, নেতা পান্তকে আপন পথে চলতে দেওয়া উচিত।

“ তরুণ রিশাভ পান্তের নেতৃত্বে দিল্লি ক্যাপিটালস নিজেদের চিনিয়েছে আলাদা করে। ষষ্ঠ ম্যাচ নাগাদ দেখা যাচ্ছিল যে, অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন শুনতে শুনতে সে ক্লান্ত। প্রতিটি ম্যাচ শেষেই উপস্থাপকরা তার কাছে একই প্রশ্ন করতেন।”

“সে সম্ভাবনার ঝলক দেখিয়েছে, যা ভবিষ্যতে আলোর প্রবাহে পরিণত হতে পারে, যদি তাকে সহজাতভাবে জ্বলতে দেওয়া হয়। হ্যাঁ, ভুলও কিছু সে করবে। সেটা কোন অধিনায়ক করে না?”

কেন পান্তকে নিয়ে এত আশাবাদী তিনি, সেটিও জানিয়েছেন গাভাস্কার।

“ আইপিএলের কিছু ম্যাচে সে দেখিয়েছে, ভুল থেকে শেখার মতো যথেষ্ট চতুর সে। যেহেতু সে বেশ চটপটে ও করিতকর্মা, বেশির ভাগ সময়ই পরিস্থিতিকে সে নিয়ন্ত্রণ করেছে এবং কঠিন পরিস্থিতি থেকে বের হওয়ার পর নিজস্ব পন্থা বের করে নিয়েছে। কোনো সন্দেহ নেই, তার ভবিষ্যৎ উজ্জ্বল।”