ইয়র্কার-স্লোয়ার খেলায় উন্নতির চেষ্টায় মোসাদ্দেক

এমনিতে মোসাদ্দেক হোসেন ‘জেনুইন’ মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে বাংলাদেশ দলে সীমিত ওভারের ক্রিকেটে বেশির ভাগ সময়ই তাকে দেখা যায় ফিনিশারের ভূমিকায়। তিনিও সেই বাস্তবতা মেনে নিয়ে নিজেকে শানিত করে তুলছেন। পজিশন ও পরিস্থিতির দাবি মেটাতে ব্যাটিংয়ে উন্নতির চেষ্টা করছেন বলে জানালেন এই অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2021, 12:02 PM
Updated : 3 May 2021, 12:03 PM

চোটের কারণে সদ্য সমাপ্ত শ্রীলঙ্কা সফরের টেস্ট দলের বিবেচনায় ছিলেন না মোসাদ্দেক। গত ফেব্রুয়ারিতে নিউ জিল্যান্ড সফরে গিয়ে পায়ের এই চোটে পড়েন তিনি। খেলতে পারেননি ওয়ানডে সিরিজের কোনো ম্যাচে। টি-টোয়েন্টি সিরিজেও খেলতে পারেন কেবল শেষ ম্যাচে। দেশে ফেরার পর আবার বেড়ে যায় তার পায়ের সমস্যা।

এখন তিনি আবার মাঠে ফিরেছেন। ঈদের পর দেশের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রাথমিক দলে রাখা হয়েছে তাকে।

এই দলের যারা শ্রীলঙ্কা সফরে নেই, তারা প্রস্তুতি শুরু করেছেন রোববার থেকে। মোসাদ্দেকও তাদের সঙ্গী। সোমবার অনুশীলন শেষে বিসিবির ভিডিও বার্তায় তিনি চোট নিয়ে শোনালেন স্বস্তির খবর।

“চোট থেকে ওঠার পর মাত্র দুই-তিন দিন অনুশীলন করার সুযোগ পেয়েছি। এখানে আসার পরও (অনুশীলন ক্যাম্পে) দুই দিন অনুশীলন করলাম। ভালো অনুভব করছি। পায়ের যে অবস্থা ছিল, উন্নতি হয়েছে এখন। ব্যাটিং-বোলিং, জিমও করলাম এখন, কোনো সমস্যা হচ্ছে না।”

“আগের চেয়ে অনেক বেশি আত্মবিশ্বাসী আছি। এখন যখন ব্যাটিং-বোলিং করছি, আমার শেপ আগের থেকে ভালো থাকছে। এই জায়গায় আগের চেয়ে আত্মবিশ্বাসী।”

এই ধরনের প্রস্তুতি ক্যাম্পে নিবিড়ভাবে স্কিল অনুশীলনের সুযোগ থাকে। সবাই এখনও নেই অনুশীলনে, আনুষ্ঠানিকভাবেও দলীয় প্রস্তুতি শুরু হয়নি, সময় পর্যাপ্ত। মোসাদ্দেক জানালেন, তিনি কিছু জায়গা নিয়ে কাজ করছেন।

“ফিনিশারের ভূমিকার যে দায়িত্ব থাকে, দলের খারাপ অবস্থা থেকে দলকে ভালো জায়গায় নিয়ে যাওয়া ও ভালোভাবে শেষ করা এবং ভালো সময়ও ভালোভাবে শেষ করার দায়িত্ব থাকে। নতুন করে কাজ করা বলতে, এই সময়টায় ব্যাটিংয়ে ইয়র্কার ও স্লোয়ার বলই বেশি আসে। এটা নিয়েই কাজ করছি, এই বলগুলিতে কিভাবে রান করতে পারব। এর বাইরে নতুন কাজ করার কিছু নেই। এখানে উন্নতির চেষ্টা করছি।”

দেশের মাঠে গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্টে হোয়াইটওয়াশড হওয়ার পর নিউ জিল্যান্ড সফরে সীমিত ওভারের ছয় ম্যাচের সবকটি হেরেছে দল। এরপর হারতে হলো শ্রীলঙ্কা সফরে টেস্ট সিরিজেও। সব মিলিয়ে দেশের ক্রিকেটে চলছে দুঃসময়।

মোসাদ্দেকের আশা, এই গ্রহণকাল দীর্ঘায়িত হবে না খুব বেশি।

“সাম্প্রতিক সময়ে দলের যা অবস্থা, সবাই দেখছে আমরা বাজে সময় পার করছি। আশা করি, আমরা তা কাটিয়ে উঠব এবং আমাদের দল ভালোভাবে ঘুরে দাঁড়াবে।”