অনলাইনে হয়রানি: প্রতিবাদে শামিল ইংলিশ ক্রিকেট

উদ্যোগটা নিয়েছে ইংল্যান্ডের ফুটবল। অনলাইনে খেলোয়াড়দের হয়রানির প্রতিবাদে চার দিন সামাজিক যোগাযোগ মাধ্যম বয়কটের ডাক দিয়েছে তারা। এর সঙ্গে একাত্মতা জানিয়ে কর্মসূচিতে শামিল হয়েছে দেশটির ক্রিকেটও। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2021, 03:09 PM
Updated : 28 April 2021, 03:09 PM

গত শনিবার ইংল্যান্ডের শীর্ষ কয়েকটি ফুটবল ক্লাব ও সংগঠন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, আগামী শুক্রবার বিকেল থেকে সোমবার রাত পর্যন্ত সামাজিক যোগাযোগ মাধ্যমের সব ধরনের প্ল্যাটফর্ম বয়কট করবে তারা।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), ১৮টি কাউন্টি ক্লাব, আটটি নারী আঞ্চলিক দল এবং পেশাদার ক্রিকেটারদের সংগঠন পিসিএ বুধবার বিজ্ঞপ্তি দিয়ে নিশ্চিত করে তারাও এই বয়কটে থাকবে।

“এই বয়কটে অংশ নেওয়ার মাধ্যমে আমরা ফুটবলের সঙ্গে সংহতি জানাতে চাই। একই সঙ্গে তাদের বার্তাটা ছড়িয়ে দিতে চাই যে খেলার কারণে বা পেশাদার খেলাধুলার সঙ্গে যুক্ত থাকার কারণে, সামাজিক যোগাযোগ মাধ্যমে কারো উৎপীড়ন, বর্ণবাদ বা হায়রানির শিকার হওয়া উচিত নয়।”

কাউন্টি চ্যাম্পিয়নশিপের ৯টি ম্যাচ বৃহস্পতিবার শুরু হবে। চলতি মৌসুমের চতুর্থ রাউন্ডের বেশিরভাগ অংশে চলবে এই বয়কট।

ইংলিশ ক্রিকেটারদের কয়েকজন সামাজিক যোগাযোগ মাধ্যমে বর্ণবাদের শিকার হয়েছেন। গত বছর এই বাজে অভিজ্ঞতা হয় জফ্রা আর্চারের। পরে ইনস্টাগ্রামে স্ক্রিনশট দিয়ে গতিময় এই পেসার লিখেছিলেন, “এটি কখনও গ্রহণযোগ্য নয় এবং এর সঠিক সমাধান করা উচিত।”

কদিন আগে তার সতীর্থ মইন আলিকে নিয়ে টুইটারে বাজে মন্তব্য করেন লেখিকা তসলিমা নাসরিন।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন জানান, এমন আচরণ তারা সহ্য করবেন না।

“বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতিতে আমরা ঐক্যবদ্ধ। সামাজিক যোগাযোগ মাধ্যমের প্ল্যাটফর্মগুলোতে প্রচলিত বৈষম্যমূলক আচরণ আমরা সহ্য করব না।”