মালিকের কাঠগড়ায় অনভিজ্ঞ নীতি নির্ধারক

জিম্বাবুয়ের বিপক্ষে ১১৯ রানের লক্ষ্য তাড়ায় দলের হার কোনোভাবেই মানতেই পারছেন না শোয়েব মালিক। পাকিস্তান দলের এমন অবস্থার জন্য দেশের ক্রিকেটের নীতি নির্ধারকদের দিকে আঙুল তুললেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2021, 10:32 AM
Updated : 24 April 2021, 10:32 AM

হারারেতে শুক্রবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ রানে হারে পাকিস্তান। ছোট্ট লক্ষ্যেও তাল মেলাতে পারেনি তারা, ২১ রান তুলতে শেষ ৭ উইকেট হারানো দলটি থমকে যায় একশর আগে।

জিম্বাবুয়ের বিপক্ষে এই সংস্করণে এটি পাকিস্তানের প্রথম হার। সিরিজের প্রথম ম্যাচেও হারতে হারতে বেঁচে গিয়েছিল তারা।

দীর্ঘদিন ধরেই ভুগছে দলটির মিডল অর্ডার। দক্ষিণ আফ্রিকা সফরে দুই সিরিজে জিতলেও এই বিভাগে ব্যর্থতা ছিল ধা্রাবাহিকভাবে।

দলের বর্তমান অবস্থার পেছনে সিদ্ধান্ত গ্রহণকারীদের গলদ দেখছেন মালিক। টুইটারে নিজের অভিমত তুলে ধরে তিনি বলেন, সব ধরনের সিদ্ধান্ত পাকিস্তানের প্রধান নির্বাচক মোহাম্মদ ওয়াসিম ও অধিনায়ক বাবর আজমের নেওয়া উচিত।

“অনভিজ্ঞ নীতি নির্ধারকদের পিছিয়ে যাওয়া উচিত। বাবর ও প্রধান নির্বাচকের সিদ্ধান্ত নেওয়া দরকার।”

দলের পারফরম্যান্সে পরিবর্তন আনতে কোচ বদলানোর প্রয়োজনীয়তাও উপলব্ধি করছেন মালিক। পাকিস্তানের হয়ে সবশেষ গত সেপ্টেম্বরে মাঠে নামা এই অলরাউন্ডারের মতে, এই টিম ম্যানেজমেন্ট নিজস্ব পছন্দ-অপছন্দের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়।

“আমার মতে, সাদা বলের ক্রিকেটের জন্য আমাদের একজন আন্তর্জাতিক কোচের প্রয়োজন। যিনি ক্রিকেটকে খুব ভালোভাবে বোঝেন এবং খেলোয়াড়দের ভবিষ্যৎ সময়ের পরিষ্কার একটি ধারণা দিয়ে অধিনায়ককেও সেভাবে গড়ে তুলবেন।”

“ম্যানেজমেন্ট যখন পছন্দ ও অপছন্দের ওপর নির্ভর করে, বিশেষ করে যখন দল টিকে থাকার জন্য লড়াই করে, তখন জাতি হিসেবে আর কি আশা করা যায়? অধিনায়ককে যদি সিদ্ধান্ত নিতে দেওয়া না হয়, তাহলে এমনই তো হবে।”