তামিম-জুনায়েদের ১২ বছর পর তামিম-শান্ত

তামিম ইকবাল ও নাজমুল হাসান শান্তর দারুণ জুটিতে সাইফ হাসানকে দ্রুত হারানোর ধাক্কা সামলেছে বাংলাদেশ। এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রায় ভুলে যাওয়া এক স্বাদও পেয়েছে দল। দেশের বাইরের টেস্টে দ্বিতীয় উইকেটে শতরানের জুটি!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2021, 08:19 AM
Updated : 21 April 2021, 08:19 AM

শ্রীলঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টের প্রথম দিনে শতরানের জুটি গড়েছেন তামিম ও শান্ত। বুধবার দ্বিতীয় সেশনের প্রথম পানি পানের বিরতিতে অবিচ্ছিন্ন জুটির রান ১৩৪। তামিম তখন অপরাজিত ৮৪ রানে, শান্ত ৪৭ রানে।

এই জুটি দিয়ে প্রায় এক যুগ পর বিদেশের মাঠে দ্বিতীয় জুটিতে সেঞ্চুরি পেল বাংলাদেশ।

সবশেষ সেঞ্চুরি জুটিতেও ছিলেন তামিম, ২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট ভিনসেন্ট টেস্টে। সেবার আরেক বাঁহাতি জুনায়েদ সিদ্দিকের সঙ্গে তামিমের জুটি ছিল ১৪৬ রানের।

সেই টেস্টের পর থেকে এই টেস্টের আগ পর্যন্ত দেশের বাইরে ৫৬ টেস্ট খেলেছে বাংলাদেশ। এই সময়ে দ্বিতীয় উইকেটে সর্বোচ্চ জুটি ছিল তামিম ও ইমরুল কায়েসের ৭০। সেটিও সেন্ট ভিনসেন্টে, ২০১৪ সালে।

বিদেদেশের মাঠে দ্বিতীয় উইকেটে বাংলাদেশের সেরা জুটি হাবিবুল বাশার ও জাভেদ ওমরের। ২০০৩ সালে পাকিস্তানের বিপক্ষে পেশাওয়ারে ১৬৭ রানের জুটি গড়েছিলেন তারা।

ঘরে-বাইরে মিলিয়ে দ্বিতীয় উইকেটে বাংলাদেশের রেকর্ড ইমরুল কায়েস ও শামসুর রহমানের। শ্রীলঙ্কার বিপক্সে ২০১৪ সালে চট্টগ্রামে দুজন গড়েছিলেন ২৩২ রানের জুটি।