ভারতের কেন্দ্রীয় চুক্তিতে সিরাজ-গিল-আকসার

মহামারীকালে নতুন কেন্দ্রীয় চুক্তিতে ২৮ জনকে রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এতে জায়গা পেয়েছেন মোহাম্মদ সিরাজ, শুবমান গিল ও আকসার প্যাটেল। বাদ পড়েছেন কেদার যাদব ও মনিশ পান্ডে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2021, 04:30 PM
Updated : 15 April 2021, 04:30 PM

গত বছরের অক্টোবর থেকে চলতি সেপ্টেম্বর পর্যন্ত ঘোষিত কেন্দ্রীয় চুক্তিতে গ্রেড চারটি।

‘এ’ প্লাস ক্যাটাগরিতে অধিনায়ক বিরাট কোহলি ও সহ-অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে আছেন পেসার জাসপ্রিত বুমরাহ। তাদের বেতন ৭ কোটি রুপি।

‘এ’ ক্যাটাগরিতে খেলোয়াড় ১০ জন। ‘বি’ থেকে এই ক্যাটাগরিতে উঠে এসেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। উল্টোটা ঘটেছে চোটের জন্য লম্বা সময় আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা ভুবনেশ্বর কুমারের ক্ষেত্রে।

‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন ৫ কোটি রুপি। ‘বি’ ক্যাটাগরিতে থাকা পাঁচ ক্রিকেটারের বেতন ৩ কোটি রুপি।

দুই রিস্ট স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চেহেলের অবনমন হয়েছে। সিরাজ, গিল, আকসারের সঙ্গে তারা আছেন ‘সি’ ক্যাটাগরিতে। ২০১৯-২০ এর কেন্দ্রীয় চুক্তিতে কুলদীপ, চেহেল ছিলেন ‘বি’ ক্যাটাগরিতে।

‘সি’ ক্যাটাগরিতে থাকা ১০ ক্রিকেটারের বেতন ১ কোটি রুপি। বেতন কাঠামোতে কোনো পরিবর্তন আনেনি বিসিসিআই।

এ প্লাস: বিরাট কোহলি, রোহিত শর্মা, জাসপ্রিত বুমরাহ।

এ গ্রেড: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া।

বি গ্রেড: ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দুল ঠাকুর, মায়াঙ্ক আগারওয়াল।

সি গ্রেড: কুলদিপ যাদব, নবদিপ সাইনি, দিপক চাহার, শুবমান গিল, হনুমা বিহারি, আকসার প্যাটেল, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চেহেল, মোহাম্মদ সিরাজ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক