পাকিস্তানের বিপক্ষে দ. আফ্রিকা দলে ২ নতুন মুখ

প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকা জাতীয় দলে ডাক পেয়েছেন উইহান লুবে ও লিজাড উইলিয়ামস। দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে আছেন অলরাউন্ডার লুবে। ফাস্ট বোলার উইলিয়ামস জায়গা পেয়েছেন সীমিত ওভারের দুই দলেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2021, 04:06 PM
Updated : 18 March 2021, 04:07 PM

আগামী মাসে হতে যাওয়া তিন ওয়ানডে ও চার টি-টোয়েন্টির দুটি সিরিজের জন্য বৃহস্পতিবার আলাদা দল দিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। দুই দলেই আছেন পেসার সিসান্ডা মাগালা। গত গ্রীষ্মে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা দক্ষিণ আফ্রিকার সীমিত ওভারের সিরিজের দলে থাকলেও ফিটনেস ইস্যুতে ম্যাচ খেলার সুযোগ পাননি তিনি।

ওয়ানডে দলে ফিরেছেন এইডেন মারক্রাম ও ভিয়ান মুল্ডার। দুজনই সবশেষ দেশের হয়ে এই সংস্করণে খেলেছেন ২০১৯ সালে। প্রথমবার টি-টোয়েন্টি দলে এসেছেন মিগেল প্রিটোরিয়াস ও কাইল ভেরেইন। পেসার প্রিটোরিয়াস শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকলেও ম্যাচ খেলার সুযোগ পাননি। কিপার-ব্যাটসম্যান ভেরেইন এখন পর্যন্ত ওয়ানডে খেলেছেন তিনটি। ওয়ানডে দলে ফিরেছেন গত বছরের মার্চে নিজের একমাত্র ম্যাচটি খেলা ডারিন ডুপাভিলনও।

দলকে নেতৃত্ব দেবেন কিছুদিন আগে কুইন্টন ডি ককের থেকে অধিনায়কত্ব পাওয়া টেম্বা বাভুমা। ডি কক আছেন দলে। তিনিসহ আইপিএলের চুক্তিতে থাকা কাগিসো রাবাদা, ডেভিড মিলার ও আনরিক নরকিয়াকে আগেই দল থেকে ছেড়ে দেওয়া হবে।

গত মাসে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে সীমিত ওভারের ক্রিকেটে খেলা চালিয়ে যাওয়ার কথা জানান ফাফ দু প্লেসি। তবে দলে নেওয়া হয়নি অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। দুদিন আগে বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয় তাকে।

আগামী ২ এপ্রিল সেঞ্চুরিয়নে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান।

ওয়ানডে দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), কুইন্টন ডি কক (উইকেটকিপার), বিউরান হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, ইয়ানেমান মালান, কেশব মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, আন্দিলে ফেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, জন-জন স্মাটস, রাসি ফন ডার ডাসেন, জুনিয়র ডালা, লুথো সিপামলা, ভিয়ান মুল্ডার, সিসান্ডা মাগালা, কাইল ভেরেইন, ডারিন ডুপাভিলন, লিজাড উইলিয়ামস।

টি-টোয়েন্টি দল: টেম্বা বাভুমা (অধিনায়ক), বিয়ন ফোরটান, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডে, রাসি ফন ডার ডাসেন, ইয়ানেমান মালান, সিসান্ডা মাগালা, ডোয়াইন প্রিটোরিয়াস, তাবরাইজ শামসি, লুথো সিপামলা, কাইল ভেরেইন (উইকেটকিপার), পিট ফন বিলিয়োন, মিগেল প্রিটোরিয়াস, লিজাড উইলিয়ামস, উইহান লুবে।