রশিদ-হামজার নৈপুণ্যে ফলো অনে জিম্বাবুয়ে

উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন প্রিন্স মাসভাউরে ও কেভিন কাসুজা। বিপর্যয়ে দলের হাল ধরে আশি ছাড়ানো ইনিংস খেলেন সিকান্দার রাজা। কিন্তু তাতেও ফলো অন এড়াতে পারেনি জিম্বাবুয়ে। রশিদ খান, আমির হামজাদের দুর্দান্ত বোলিংয়ে বড় ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2021, 01:56 PM
Updated : 12 March 2021, 02:31 PM

আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে তৃতীয় দিন প্রথম ইনিংসে ২৮৭ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে। ফলো অনে আবার ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে তারা দিন শেষ করেছে ২৪ রান নিয়ে। এখন পিছিয়ে ২৩৪ রানে।

রশিদ ও হামজার দারুণ বোলিংয়ে সম্ভাবনা জাগিয়েও ইনিংস বড় করতে পারেননি জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। ১৩৮ রানে ৪ উইকেট নিয়েছেন লেগ স্পিনার রশিদ। বাঁ হাতি স্পিনে ৭৩ রানে হামজা নেন তিনটি।

আগের দিনের অপরাজিত মাসভাউরে করেন ৬৫ রান। ব্যাটিং ধসে দলের হাল ধরে ৮৫ রান করেন রাজা।

বিনা উইকেটে ৫০ রান নিয়ে শুক্রবার দিন শুরু করে জিম্বাবুয়ে। সকালের কঠিন সময় ভালোভাবেই কাটিয়ে দেন দুই ওপেনার মাসভাউরে ও কাসুজা। প্রথম ছয় ওভারে একটি বাউন্ডারি পায় তারা। সপ্তম ওভারে হামজার বলে তিনটি বাউন্ডারি হাঁকান কাসুজা।

দেখেশুনেই এগোচ্ছিলেন দুই জন। কিন্তু তাদের জুটি একশ ছোঁয়ার আগেই আঘাত হানেন চোট কাটিয়ে ফেরা রশিদ। যদিও দায় আছে ব্যাটসম্যানেরও। অফ স্টাম্পের বাইরের বল তাড়া করতে গিয়ে কিপারের হাতে ধরা পড়েন ৬ চারে ৪১ করা কাসুজা। ভাঙে ৯১ রানের উদ্বোধনী জুটি।

মাসভাউরে ও তারিসাই মুসাকান্দার ব্যাটেও বড় জুটি গড়ার সম্ভাবনা জাগে। কিন্তু ১১৭ বলে ফিফটি করা মাসভাউরেকে ইনিংস বড় করতে দেননি হামজা। ৬৫ রানে বোল্ড হন জিম্বাবুয়ে ওপেনার।

লাঞ্চ বিরতির পর দ্বিতীয় ওভারেই জোড়া আঘাত হানেন সায়েদ শিরজাদ। পরপর দুই বলে তিনি ফেরান আগের ম্যাচে সেঞ্চুরি করা প্রতিপক্ষ অধিনায়ক শন উইলিয়ামস ও ওয়েসলি মাধেভেরেকে। আর রশিদের গুগলিতে এলবিডব্লিউ হন ৪১ রান করা মুসাকান্দা। পরের ওভারেই হামজার শিকার রায়ান বার্ল।

রেজিস চাকাভা খেলতে থাকেন আক্রমণাত্মক। রশিদকে মারেন টানা তিন চার। এই লেগ স্পিনারের পরের ওভারে আবারও হাঁকান দুই বাউন্ডারি। শেষ পর্যন্ত ৩৩ বলে ৩৩ করা এই ব্যাটসম্যান আউট হন রশিদের বলেই।

এক প্রান্ত আগলে রেখে ব্যবধান কমাতে থাকেন রাজা। ৮১ বলে তুলে নেন ফিফটি। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। রশিদকে ছক্কায় ওড়ানোর চেষ্টায় ধরা পড়েন বাউন্ডারিতে। থামে তার ১২৯ বলে ৭ চার ও এক ছক্কার ইনিংস।

ফলো অনে শেষ বেলায় আবার ব্যাটিংয়ে নেমে কোনো বিপদ ছাড়াই ১৩ ওভার কাটিয়ে দেন মাসভাউরে ও কাসুজা।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৫৪৫/৪ ইনিংস ঘোষণা

জিম্বাবুয়ে ১ম ইনিংস: ৯১.৩ ওভারে ২৮৭ (মাসভাউরে ৬৫, কাসুজা ৪১, মুসাকান্দা ৪১, উইলিয়ামস ৮, মাধেভেরে ০, রাজা ৮৫, বার্ল ০, চাকাভা ৩৩, তিরিপানো ৩, মুজারাবানি ০, নিয়াউচি ০*; শিরজাদ ১৫-৩-৪৮-২, হামজা ৩২-৬-৭৩-৩, রশিদ ৩৬.৩-৩-১৩৮-৪, জাভেদ ৮-১-২০-০)।

জিম্বাবুয়ে ২য় ইনিংস: (ফলো অন) ১৩ ওভারে ২৪/০ (মাসভাউরে ৩*, কাসুজা ২০*; শিরজাদ ২-১-২-০, রশিদ ৬-১-১৫-০, হামজা ৪-২-৪-০, জাভেদ ১-০-২-০)।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক