হোপের সেঞ্চুরিতে উইন্ডিজের অনায়াস জয়

ভালো শুরুর পর পথ হারিয়ে আড়াইশর আগেই থমকে গেল শ্রীলঙ্কা। মাঝারি পুঁজি নিয়ে তেমন লড়াইও করতে পারল না তারা। দায়িত্বশীল সেঞ্চুরিতে ব্যবধান গড়ে দিলেন শেই হোপ। সহজ জয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগে পয়েন্টের খাতা খুলল ওয়েস্ট ইন্ডিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2021, 09:38 PM
Updated : 10 March 2021, 10:50 PM

প্রথম ওয়ানডেতে ৮ উইকেটে জিতে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে কাইরন পোলার্ডের দল। শ্রীলঙ্কার ২৩২ রান পেরিয়ে গেছে ১৮ বল বাকি থাকতে।

১২৫ বলে সেঞ্চুরি স্পর্শ করেন হোপ। ওয়ানডেতে ক্যারিবিয়ান ওপেনারের এটি দশম শতক। ১৩৩ বলে খেলা তার ১১০ রানের ইনিংস গড়া ১২টি চার ও একটি ছক্কায়। শ্রীলঙ্কার বিপক্ষে সবশেষ চার ম্যাচে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। অন্য দুই ম্যাচে করেন ফিফটি।

স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বুধবার টস জিতে ব্যাট করতে নেমে সফরকারীদের শুরুটা ছিল দারুণ। অধিনায়ক দিমুথ করুনারত্নের সঙ্গে শত রানের জুটি গড়েন দানুশকা গুনাথিলাকা। ১৯ ওভারে তাদের রান যায় তিন অঙ্কে।

ষষ্ঠ বোলার হিসেবে ২০তম ওভারে নিজেই আক্রমণে আসেন পোলার্ড। করুনারত্নের ফিরতি ক্যাচ নিয়ে তিনিই ভাঙেন মাথাব্যথার কারণ হয়ে ওঠা ১০৫ রানের উদ্বোধনী জুটি। লঙ্কান অধিনায়কের ৬১ বলে খেলা ৫২ রানের ইনিংসে চার চারটি।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে শেষ পর্যন্ত পুরো ৫০ ওভারও খেলতে পারেনি শ্রীলঙ্কা। গুটিয়ে যায় এক ওভার বাকি থাকতে।

আরেক ওপেনার গুনাথিলাকা ফিরেন ‘অবস্ট্রাক্টিং দা ফিল্ড’ হয়ে। আউট নিয়ে সংশয়ের যথেষ্ট সুযোগ আছে। পোলার্ডের বল খেলে তিনি কিছুটা এগিয়ে যান। বল ছিল তার পেছনে। রান সম্ভব নয় বুঝে জায়গায় ফেরার সময় তার পায়ের পেছন দিকে লেগে সরে যায় বল। ইচ্ছাকৃত নয় মনে হলেও তৃতীয় আম্পায়ার ফিল্ডিংয়ে বাধা দেওয়ায় আউট দেন তাকে। ৭ চারে ৬১ বলে ৫৫ রান করেন গুনাথিলাকা।

দ্রুত রান আউট হয়ে ফিরে যান পাথুম নিসানকা ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। দুই ওপেনারের বাইরে বলার মতো রান পেয়েছেন কেবল আশেন বান্দারা। অভিষেকে ৬০ বলে ৫০ রানের দায়িত্বশীল ইনিংস খেলেন তিনি। ফিফটি পাওয়া তিন ব্যাটসম্যানের বাইরে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল দিনেশ চান্দিমাল (১২) ও লাকশান সান্দাক্যান (১৬*)।   

রান তাড়ায় প্রায় দেড়শ রানের জুটিতে সুর বেঁধে দেন এভিন লুইস ও হোপ। শুরুতে একটু সময় নেন লুইস, আক্রমণাত্মক ব্যাটিংয়ে রানের চাকা সচল রাখেন হোপ।

৪৭ বলে ফিফটি স্পর্শ করেন কিপার-ব্যাটসম্যান হোপ, লুইসের ফিফটি আসে ৭৫ বলে। দারুণ এক ইয়র্কারে লুইসকে বোল্ড করে দুশমন্থ চামিরা ভাঙেন ১৪৩ রানের উদ্বোধনী জুটি। বাঁহাতি ওপেনার ৯০ বলে দুই ছক্কা ও চারটি চারে করেন ৬৫।

লুইসের বিদায়ের পর নিজেকে কিছুটা গুটিয়ে নেন হোপ। শুরু থেকেই আত্মবিশ্বাসী ব্যাটিং করা ড্যারেন ব্র্যাভোর সঙ্গে জমে উঠে তার জুটি। ৯৩ রানে গিয়ে পান সান্দাক্যানের দারুণ উপহার। ফ্রি হিটে ছক্কায় ৯৯ রানে পৌঁছে যান হোপ, পরের বলে সিঙ্গেলে সেঞ্চুরি।

এরপর বেশিদূর যেতে পারেননি তিনি। চামিরার চমৎকার এক ডেলিভারিতে ফিরে যান বোল্ড হয়। ভাঙে ৭২ রানের জুটি।  

জেসন মোহাম্মেদকে নিয়ে বাকিটা সহজেই সারেন ব্রাভো। ৪৭ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান।

আগামী শুক্রবার একই মাঠে হবে দ্বিতীয় ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৪৯ ওভারে ২৩২ (গুনাথিলাকা ৫৫, করুনারত্নে ৫২, নিসানকা ৮, ম্যাথিউস ৫, চান্দিমাল ১২, বান্দারা ৫০, মেন্ডিস ৯, হাসারাঙ্গা ৩, চামিরা ৮, সান্দাক্যান ১৬*, প্রদিপ ১; জোসেফ ১০-০-৪৯-১, হোল্ডার ১০-১-৩৯-২, হোসেইন ৮-০-৪৪-০, শেফার্ড ৫-০-৩০-০, মোহাম্মেদ ৪-১-১২-২, পোলার্ড ৫-০-১৫-১, অ্যালেন ৭-০-৩৮-১)

ওয়েস্ট ইন্ডিজ: ৪৭ ওভারে ২৩৬/২ (লুইস ৬৫, হোপ ১১০, ব্রাভো ৩৭*, মোহাম্মেদ ১৩*; প্রদিপ ৮-১-৪৬-০, চামিরা ১০-০-৫০-২, মেন্ডিস ৩-০-২১-০, হাসারাঙ্গা ১০-১-২৬-০, গুনাথিলাকা ৫-০-২৫-০, সান্দাক্যান ১০-০-৫৭-০, বান্দারা ১-০-৮-০)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ উইকেটে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: শেই হোপ।