‘খেলা ও খেলোয়াড় নিয়ে কথা বলুন, উইকেট নয়’

চেন্নাইয়ের উইকেট নিয়ে আলোচনা-সমালোচনার কোনো মানেই খুঁজে পাচ্ছেন না রোহিত শর্মা। ভারতের উইকেট তো বরাবরই এরকম! এই ওপেনারের মতে, আলোচনার বিষয়বস্তু হতে পারে খেলার অন্যান্য দিক, খেলোয়াড়দের স্কিল। উইকেট নিয়ে কথা বলার যুক্তি নেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 05:05 AM
Updated : 22 Feb 2021, 05:05 AM

চলতি ভারত-ইংল্যান্ড সিরিজের দ্বিতীয় টেস্টে চেন্নাইয়ের চিদাম্বরমে তৈরি করা হয়েছিল টার্নিং উইকেট। প্রথম টেস্টে হেরে যাওয়ার পর এই কৌশল নেয় ভারত। ম্যাচের প্রথম দিন থেকে সেখানে ঘুরেছে বল। কৌশল সফলও হয়েছে। ম্যাচ জিতে সমতায় ফিরেছে তারা।

তবে ম্যাচের উইকেট নিয়ে ইংল্যান্ডের সাবেকদের কেউ কেউ ও কিছু সংবাদমাধ্যমে সমালোচনা হয়েছে বেশ। সেই রেশ চলছে এখনও। তৃতীয় টেস্টের আগে সংবাদ সম্মেলনে প্রসঙ্গটি উঠতেই বেশ বিরক্তি প্রকাশ করলেন রোহিত।

“ খেলা নিয়ে কথা বলুন, খেলোয়াড়দের নিয়ে কথা বলুন। কে কেমন ব্যাটিং বা বোলিং করছে, এসব নিয়ে আলোচনা করুন। উইকেট নিয়ে এত কথা কেন!”

“ পিচ তো দুই দলের জন্য একই। আমি বুঝতে পারছি না, পিচ নিয়ে এত আলোচনার কী আছে। দুই দলই একই উইকেটে খেলে। উইকেট নিয়ে যখন এতই কথা, তখন মনে করিয়ে দিতে চাই, ভারতের উইকেট যুগ যুগ ধরেই এরকম।”

এই উইকেটেই ১৬১ রানের ইনিংস খেলেছেন রোহিত। তার বিরক্তির কারণ আছে বৈকি!

ঘরের মাঠে সব দলই বাড়তি সুবিধা নেয়, সেটিও মনে করিয়ে দিলেন রোহিত।

“ আমরা যখন দেশের বাইরে খেলতে যাই, আমাদের কথা তো কেউ ভাবে না! সব দলই ঘরের মাঠের সুবিধা নেয়। এই সুবিধার ব্যাপারটিই হলো সফরকারীদের জন্য কাজটি কঠিন করে তোলা।”

“ ঘরের মাঠের সুবিধা বাদ দিতে বললে আইসিসির নিয়ম করে দেওয়া উচিত যে উইকেট কেমন হবে। সেক্ষেত্রে বিশ্বের সব জায়গায় একইরকম উইকেটে খেলা হতে হবে। আমরা দেশের বাইরে গেলে তো আমাদেরকেও কঠিন পরীক্ষায় পড়তে হয়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক