অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আইসিসিতে দক্ষিণ আফ্রিকার অভিযোগ

অস্ট্রেলিয়া সফর স্থগিত করায় দক্ষিণ আফ্রিকা নিজেদের হতাশার কথা জানিয়েছিল আগেই। এবার অস্ট্রেলিয়ান বোর্ডের বিরুদ্ধে আইসিসির কাছে আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 04:03 PM
Updated : 17 Feb 2021, 05:20 PM

তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী মাসে দক্ষিণ আফ্রিকা সফরের কথা ছিল অস্ট্রেলিয়ার, যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। কিন্তু দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের ঝুঁকি ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে আছে উল্লেখ করে এই সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

এই বিষয়ে নিজেদের অসন্তোষের কথা জানিয়ে গত সপ্তাহে আইসিসি ও সিএর কাছে চিঠি পাঠিয়েছিল সিএসএ। বিষয়টি সমাধানের জন্য এখন তারা আইসিসিতে অভিযোগ দায়ে করেছে।

সিএসএর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ফোলেতসি মোসেকির পাঠানো সেই চিঠি নিজেরা দেখেছে বলে দাবি করেছে ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

আগামী ৩০ এপ্রিল শেষ হবে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সময়সীমা। এর মধ্যে ওই সিরিজ পুনরায় আয়োজন করা সম্ভব নয়। বিষয়টি ভাবনায় রেখে সফর স্থগিত করে অস্ট্রেলিয়া টেস্ট চ্যাম্পিয়নশিপ ও এফটিপির শর্ত ভেঙেছে কি না, আইসিসির কাছে জানতে চেয়েছে সিএসএ। পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও দাবি করেছে তারা।

২০০৪ সাল থেকে চলা আইসিসির এফটিপি চুক্তি অনুসারে, সদস্য দেশগুলো তাদের সূচি সম্পন্ন করতে বাধ্য, যদি না তারা সরকারী নির্দেশনাসহ এমন পরিস্থিতিতে থাকে, যেখানে তারা করতে পারছে না। ২০০৭ সালে যেমন রাজনৈতিক কারণে ছেলেদের ক্রিকেট দলকে জিম্বাবুয়ে সফরে যেতে মানা করেছিল অস্ট্রেলিয়া সরকার। একইভাবে ২০০৮ সালে সরকারের পরামর্শে পাকিস্তান সফর করেনি ভারত। এসব সিদ্ধান্তকে গ্রহণযোগ্য বলে রায় দিয়েছিল আইসিসি। অস্ট্রেলিয়া ও ভারত কেউই তখন কোনো শাস্তির মুখে পড়েনি।

তবে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করেছে মেডিকেল পরামর্শ অনুযায়ী। দক্ষিণ আফ্রিকায় স্বাস্থ্য ঝুঁকি অস্ট্রেলিয়ার সফর স্থগিত করার মতো এতটা তীব্র কি না, তা নির্ধারণের জন্য স্বাধীন বিশেষজ্ঞদের নিয়োগের আহ্বান জানিয়েছেন মোসেকি। আর তাদের যেন দক্ষিণ আফ্রিকা থেকেই নেওয়া হয়।