গ্রানাইটের স্লাবে ব্যাটিং ও ‘লোয়ার অর্ডার কোচ’ লিটন

একটি নেটে ব্যাট করছিলেন ইবাদত হোসেন চৌধুরি। আম্পায়ারের পজিশনে দাঁড়িয়ে ব্যাটিং কোচ জন লুইস তাকে টুকটাক পরামর্শ দিচ্ছিলেন। লুইসের পাশেই ছিলেন লিটন দাস। চিৎকার করে তিনি ইবাদতকে বললেন, ‘ইবা, স্টান্সে একটু নিচু হয়ে দাঁড়া।’ ঠিক পাশের নেটে তখন দুর্দান্ত একটি স্ট্রেট ড্রাইভ খেললেন সৈয়দ খালেদ আহমেদ। শট দেখে মুগ্ধতায় তালি দিয়ে উঠলেন সবাই। কোচ রাসেল ডমিঙ্গো বললেন, “ফ্যান্টাস্টিক শট, মাই বয়…।” পাশের আরেকটি নেটে মুশফিকুর রহিম তখন ব্যস্ত গ্রানাইটের স্লাবে ‘থ্রো ডাউন’ খেলতে।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনি চট্টগ্রাম থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 12:09 PM
Updated : 28 Jan 2021, 12:17 PM

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ দলের অনুশীলনের কিছু খণ্ডচিত্র এগুলো। মূল ব্যাটসম্যানরা ঘুরেফিরে লম্বা সময় কাটালেন মাঠের দুই প্রান্তের নেটে। গ্রানাইটের স্লাবেও অনেকটা সময় ব্যাট করলেন তামিম ইকবাল, মুশফিক, মুমিনুল হকরা। এ দিনের অনুশীলন সেশনের আরেকটি উল্লেখযোগ্য দিক ছিল, বোলারদের ব্যাটিং ঝালাই।

আধুনিক ক্রিকেটে লোয়ার অর্ডারদের ব্যাটিং গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে অনেক। বিশেষ করে, টেস্টে লেজের ব্যাটসম্যানদের অবদান অনেক সময়ই গড়ে দেয় বড় পার্থক্য। কিন্তু টেস্টে বাংলাদেশের হাজারও সমস্যার মধ্যে একটি লেজের ব্যাটিংও। গত দুই বছরে লোয়ার অর্ডারদের (৮ নম্বর থেকে ১১) কাছ থেকে পাওয়া অবদানে বাংলাদেশই সবচেয়ে পিছিয়ে। এমনকি আফগানিস্তান-আয়ারল্যান্ড-জিম্বাবুয়েও লেজ থেকে গড়ে রান পেয়েছে বেশি!

গত দুই বছরে লোয়ার অর্ডার থেকে ৭ টেস্টে মোটে ৩৫৪ রান পেয়েছে বাংলাদেশ, গড় মাত্র ৯.৮৩। এই সময়ে আফগানরা লোয়ার অর্ডার থেকে পেয়েছে গড়ে ১১.৭৫ রান, জিম্বাবুয়ে ১১.৬২।

নাজমুল হোসেন শান্তকে কিছু এটা দেখিয়ে দিচ্ছেন ব্যাটিং কোচ জন লুইস

নিউ জিল্যান্ড কেন টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে, সেটির আরেকটি প্রতিফলন পড়েছে এখানেও। এই দুই বছরে লোয়ার অর্ডার থেকে গড়ে সবচেয়ে বেশি রান পেয়েছে কিউইরাই, ২৬.৩০। নবীন টেস্ট দল আয়ার‌ল্যান্ডের লেজের ব্যাটসম্যানরা ১৮.২৬ গড়ে রান তুলে এই তালিকায় দ্বিতীয় স্থানে।

লেজের ঝাপটা প্রচণ্ড জরুরি বলেই তাদের নিয়ে এ দিন লম্বা সময় কাটালেন প্রধান কোচ, ব্যাটিং কোচরা। ফিল্ডিং কোচ রায়ান কুক বরাবরের মতোই থ্রো ডাউন খেলানোর পাশাপাশি ব্যাটিং কোচের ভূমিকায়ও অবতীর্ণ হলেন অনেকবার।

সঙ্গে দেখা গেল আরেকজন বিশেষ ‘কোচ।’ কোচদের পাশে দাঁড়িয়ে প্রায় পুরো সময় লোয়ার অর্ডারদের ব্যাটিং দেখলেন লিটন দাস। শুধু পর্যবেক্ষণ করাই নয়, ইবাদতের স্টান্স ঠিক করা, কাঁধের পজিশন দেখিয়ে দেওয়া, খালেদ-মুস্তাফিজদের নানা পরামর্শ ও সাহস দেওয়া, সব মিলিয়ে লিটনকে দেখা গেল প্রবল উৎসাহে সবাইকে সহায়তা করতে।

লোয়ার অর্ডারদের এই সেশন ভিডিও করে রাখার পাশাপাশি টুকটাক পরামর্শ দিচ্ছিলেন বাংলাদেশ দলের পারফরম্যান্স অ্যানালিস্ট শ্রীনিবাসন চন্দ্রশেখরন। অনুশীলনের পর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বললেন এই সেশনের উদ্দেশ্য।

“লোয়ার অর্ডারদের কাছ থেকে টেস্টে রান চাই আমরা। ওরা যেন উইকেটের মূল্য বুঝতে পারে এবং সহজে আউট না হয়। বল দেখে সরে না গিয়ে যেন লড়াই করে। শুধু টিকে থাকাই নয়, ওরা রানও যেন করতে পারে, সেই চেষ্টা করা হচ্ছে।”

অনুশীলনের ফাঁকে কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে মুশফিকুর রহিম।

লোয়ার অর্ডারদের রান জরুরি অবশ্যই, তবে টপ আর মিডল অর্ডারদেরও তো ভালো করতে হবে আগে! উইকেট যদিও হওয়ার কথা ধীরগতির ও নিচু বাউন্সের, তার পরও কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, আলজারি জোসেফরা ভালোই পরীক্ষা নিতে পারেন বাংলাদেশের ব্যাটসম্যানদের। শরীর তাক করে আসা গতিময় বাউন্সার, বাড়তি লাফানো ডেলিভারি এই উইকেটেও ভোগাতে পারে মুমিনুল-মুশফিকদের। এজন্যই গ্রানাইটের স্লাবে চলল তাদের ব্যাটিং অনুশীলন।

২০১৫ বিশ্বকাপের আগে বাড়তি বাউন্সের সঙ্গে বাড়তি নিয়ে গ্রানাইটে অনুশীলনের যে ধারা শুরু করেছিলেন সেই সময়ের কোচ চন্দিকা হাথুরুসিংহে, সেটি এরপর মোটামুটি নিয়মিত হয়ে গেছে বাংলাদেশের অনুশীলনে। এ দিন তামিম, মুশফিক, মুমিনুলকে বেশি সময় কাটাতে দেখা গেল গ্রানাইটে। গতিময় শর্ট বল ছেড়ে দেওয়া, ডিফেন্স করা, পুল ও কাট করার অনুশীলন করলেন সবাই।

শর্ট বলে মুমিনুলের সামর্থ্য নিয়ে আলোচনা হয়েছে অনেক। এবার যাতে ভোগান্তি না হয়, সেজন্য প্রস্তুতি নিয়ে রাখছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। গ্রানাইটের অনুশীলনে এ দিন তার সঙ্গী ছিলেন রায়ান কুক। শর্ট বলে মুমিনুলের ডিফেন্স, ছেড়ে দেওয়া, পুল ও কাট নিয়ে অনুশীলন তো হলোই, কুক তাকে শেখালেন কাট শটের মতো করে ‘স্লাইস’ করতেও।

‘স্লাইস’ খেলতে অবশ্য শুরুতে খুব একটা উৎসাহ দেখালেন না মুমিনুল। বাঁহাতি এই ব্যাটসম্যান বলছিলেন, তার যে ব্যাটিং গ্রিপ, তাতে স্লাইস খেলতে গেলে বল হাওয়ায় ভেসে ফিল্ডারে কাছে যাওয়ার শঙ্কা তীব্র। কুক দেখিয়ে দিলেন, গ্রিপ পরিবর্তন না করেই স্রেফ ডানহাতের পজিশন একটু ওপরের দিকে নিয়ে স্বচ্ছন্দে স্লাইস খেলা যায় ও মাটি কামড়েই শট খেলা যায়। সেটি একটু রপ্ত করে মুমিনুলও দারুণভাবে খেলতে থাকলেন স্লাইস!

সব মিলিয়ে প্রস্তুতি চলছে দারুণভাবে। অপেক্ষা এবার ২২ গজে করে দেখানোর।