জৈব-সুরক্ষা বলয়ের ভুল থেকে শিখতে চায় বিসিবি

জৈব-সুরক্ষা বলয় তৈরি করে দেশে দুটি ঘরোয়া টুর্নামেন্ট আয়োজন করেছে বিসিবি। এবার অপেক্ষায় অনেক বড় পরীক্ষা। কোভিড পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজও আয়োজন করতে হবে সুরক্ষা বলয়ে। ঘরোয়া আসরগুলির অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজ নিখুঁতভাবে আয়োজন করতে চায় বিসিবি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 11:20 AM
Updated : 28 Dec 2020, 11:20 AM

দেশে ক্রিকেট কার্যক্রম স্বাভাবিক করে তোলার প্রচেষ্টায় অক্টোবরে তিন দলের প্রেসিডেন্ট’স কাপ ওয়ানডে ও নভেম্বর-ডিসেম্বরে ৫ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ আয়োজন করে বিসিবি। দুই টুর্নোমেন্টেই ক্রিকেটার ও টুর্নামেন্ট সংশ্লিষ্ট সবাইকে রাখা হয় সুরক্ষা-বলয়ে। মাঠের ক্রিকেটে যেমন, তেমনি আয়োজনগত দিক থেকেও এই টুর্নামেন্টগুলিকে প্রস্তুতি হিসেবে নিয়েছিল বোর্ড।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি সোমবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বললেন, আন্তর্জাতিক সিরিজ আয়োজনেও এখন প্রস্তুত বাংলাদেশ।

“আপনারা ইতিমধ্যে দেখেছেন যে আমরা খুব সফলভাবে দুটি টুর্নামেন্ট করেছি। সেখান থেকে আমাদের যেটা হয়েছে, একটা এক্সপার্টিজ গ্রুপ তৈরি হয়েছে। আমরা মোটামুটি জানি যে কোন জায়গায় আমাদের কঠোর হতে হবে, কোন জায়গাগুলোয় বেশি নজর রাখতে হবে। সেগুলো বিবেচনা করেই আমরা একটা সভা করেছি।”

“আমরা সবাই বেশ আত্মবিশ্বাসী। যেহেতু আগেরগুলো ছিল ৩ দল এবং ৫ দলের প্রতিযোগিতা, এখন দুই দলের সিরিজটা আমাদের জন্য অনেক সহজ হবে, যদিও এটি আন্তর্জাতিক সিরিজ। আমরা চেষ্টা করব প্রোটোকলগুলো ঠিকভাবে পালন করার।”

ঘরোয়া ওই দুই আসর বেশ সফলভাবে শেষ হলেও সুরক্ষা-বলয় নিয়ে কিছু প্রশ্ন ছিল। টুকটাক ত্রুটি, ফাঁক ফোকরের খবর জানা গেছে নানা মাধ্যমে। বিসিবির প্রধান নির্বাহী তা অস্বীকার করলেন না। অভিজ্ঞতাগুলো কাজে লাগিয়ে সফল সিরিজ আয়োজনের প্রত্যয় শোনালেন তিনি।

“আমরা সবসময় ভুল থেকে শিক্ষা গ্রহণ করি, তাই না? সারা দুনিয়াই যেহেতু প্রথমবার এরকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যাচ্ছে, সব কিছুতেই কিছু বিষয় থাকে, পরবর্তীতে সেগুলো কাটিয়ে ওঠা যায়। আমরা প্রথম যখন তিন দলের প্রতিযোগিতা করি, প্রেসিডেন্ট’স কাপ, তখন আমাদের কিছু সীমাবদ্ধতা ছিল। কিছু কার্যক্রমে উন্নতি করার ব্যাপার ছিল। সেভাবে কিন্তু পরবর্তী টুর্নামেন্ট আমরা করেছি। যে কারনে আমাদের বেশ ভালো একটা টিম গড়ে উঠেছে।”

“এই বিষয়গুলো নিয়ে আমরা বেশ সচেতন এবং এগুলো নিয়ে কাজ করতে প্রস্তুত। আমরা মোটামুটি আত্মবিশ্বাসী যে এই সিরিজটা আমরা আয়োজন করতে যাচ্ছি, যার মাধ্যমে দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফিরে আসবে। আপনাদের সকলের সহযোগিতায় একটি সফল টুর্নামেন্ট হয়তো আমরা করতে পারব।”

২ টেস্ট ও ৩ ওয়ানডের সিরিজ খেলতে আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে আসার কথা ওয়েস্ট ইন্ডিজ দলের। খেলা হবে ঢাকা ও চট্টগ্রামে।