টেস্ট চ্যাম্পিয়নশিপ মাথায় রাখতে চান না মুমিনুল

তিন ম্যাচ, তিনটিতেই ইনিংস ব্যবধানে হার। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত বাংলাদেশের ছোট্ট পথচলার পুরোটাই হতাশায় ভরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সামনের লড়াইয়েও একই অভিজ্ঞতা পেতে চান না মুমিনুল হক। বাড়তি চাপ এড়াতে এই সিরিজে তাই টেস্ট চ্যাম্পিয়নশিপ ব্যাপারটিই ভাবনায় রাখতে চান না বাংলাদেশ দলের এই অভিজ্ঞ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2020, 02:28 PM
Updated : 22 Dec 2020, 02:28 PM

টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত বাংলাদেশই সবচেয়ে কম ম্যাচ খেলেছে। অস্ট্রেলিয়া ১৫টি টেস্ট খেলে ফেলেছে, ইংল্যান্ড খেলেছে ১১টি, ভারত ১০টি। বাংলাদেশ ছাড়া ৫টির কম ম্যাচ খেলেছে আর কেবল শ্রীলঙ্কা। ৪ ম্যাচে একটি জিতেছে তারা, ড্র করেছে একটি। তাদের ঝুলিতে আছে ৮০ পয়েন্ট। তিন ম্যাচ থেকে বাংলাদেশের প্রাপ্তি শূন্য পয়েন্ট। ম্যাচ কম খেলতে পারা নিয়ে তাই আক্ষেপ করার উপায়ও খুব একটা নেই।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে পয়েন্ট অর্জনের জোর সম্ভাবনা আছে। দুই দলের সবশেষ সিরিজে ২০১৮ সালে বাংলাদেশে এসে দুই টেস্টেই হেরেছিল ক্যারিবিয়ানরা। এবারও তাদের কাজটি সহজ হওয়ার কথা নয় এখানকার উইকেট ও কন্ডিশনে।

তবে মুমিনুল সতর্ক চাপে নুয়ে পড়া নিয়ে। আঙুলের চোট থেকে সময়মতো সেরে উঠতে পারলে টেস্ট সিরিজে তিনিই হয়তো নেতৃত্ব দেবেন বাংলাদেশকে। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে মঙ্গলবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বললেন, বাড়তি কোনো চাপ তারা নিতে চান না।

“টেস্ট খেলতে গেলে আপনি টেস্ট চ্যাম্পিয়নশিপ চিন্তা করে খেলতে পারবেন না। করোনার পর বাংলাদেশে এই প্রথম আন্তর্জাতিক ক্রিকেট হচ্ছে। আমরা যারা সুযোগ পাব, তাদের সবাই দেখবেন ১০০ ভাগ দিয়ে ভালো করার চেষ্টা করবে। ওইভাবে চিন্তা করলে আমরা টেস্ট সিরিজটা ভালোভাবে শেষ করতে পারব।”

“টেস্ট চ্যাম্পিয়নশিপ চিন্তা করলে চাপ আসবে, আপনাদের প্রত্যাশা আসবে। অনেক নেতিবাচক বিষয় চলে আসবে। এসব চিন্তা না করে শুধু ভালো খেলার সুযোগটা কাজে লাগানোর চিন্তা করতে হবে।”

৩ ওয়ানডে ও ২ টেস্টের সিরিজ খেলতে আগামী ১০ জানুয়ারি বাংলাদেশে আসবে ওয়েস্ট ইন্ডিজ দল। টেস্ট সিরিজ শুরু ৩ ফেব্রুয়ারি।