টেস্ট র‍্যাঙ্কিংয়ে অবনতি উইলিয়ামসনের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্ট না খেলায় র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে কেন উইলিয়ামসনের। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের ‍র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নিচে নেমে গেছেন নিউ জিল্যান্ড অধিনায়ক, আছেন তিনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2020, 01:42 PM
Updated : 15 Dec 2020, 01:53 PM

দুই ম্যাচের সিরিজটি শেষ হয়েছে গত সোমবার। পরদিন টুইট বার্তায় আইসিসি প্রকাশ করে ‍র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ।

এই সিরিজের প্রথম টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস (২৫১) খেলে বিরাট কোহলির সঙ্গে যৌথভাবে দুই নম্বরে ছিলেন উইলিয়ামসন। দুই জনের রেটিং পয়েন্ট ছিল ৮৮৬। কিন্তু সন্তান-সম্ভবা স্ত্রীর পাশে থাকতে দ্বিতীয় টেস্টে ছুটিতে ছিলেন নিউ জিল্যান্ড তারকা। এতে ভারতীয় অধিনায়কের চেয়ে ৯ পয়েন্ট পিছিয়ে গেছেন তিনি।

ক্যারিবিয়ানদের বিপক্ষে সবশেষ টেস্টে নিউ জিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া টম ল্যাথাম (১১তম) এক ধাপ নিচে নেমে গেছেন। উন্নতি হয়েছে হেনরি নিকোলসের। ভারতীয় সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে উঠে গেছেন সেরা দশে।

ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের মধ্যে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে জার্মেইন ব্ল্যাকউডের। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ফিফটি করে এগিয়েছেন ৮ ধাপ, আছেন ৩৩তম স্থানে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান হারিয়েছেন নিল ওয়্যাগনার। ম্যাচে কেবল ৩ উইকেট নেওয়া নিউ জিল্যান্ডের এই পেসার নেমে গেছেন তিনে, দুইয়ে ফিরেছেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড।

৪ টেস্টের ক্যারিয়ারে ইনিংসে দ্বিতীয়বার পাঁচ উইকেট ও ম্যাচে মোট সাত উইকেট নেওয়া নিউ জিল্যান্ড পেসার কাইল জেমিসনের উন্নতি হয়েছে। ৩৩তম স্থানে আছেন তিনি। বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

এক ধাপ করে উন্নতি হয়েছেজেমস অ্যান্ডারসন (সপ্তম), জাসপ্রিত বুমরাহ (অষ্টম), জশ হেইজেলউড (নবম) ও রবিচন্দ্রন অশ্বিনের (দশম)।

অলরাউন্ডারদের মধ্যে শীর্ষ জায়গাগুলোতে তেমন কোনো পরিবর্তন আসেনি। প্রথম পাঁচ স্থানে আছেন বেন স্টোকস, জেসন হোল্ডার, রবীন্দ্র জাদেজা, সাকিব আল হাসান ও মিচেল স্টার্ক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক