স্মিথকে আউটের পথ দেখালেন হরভজন

সফরের আগে থেকেই উত্তরসূরিদের নানা পরামর্শ দিচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটাররা। স্টিভেন স্মিথকে কীভাবে আউট করা যায়, এর পথ দেখিয়েছেন ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকারসহ অনেকেই। কোনো কিছুতেই কাজ হয়নি, ভারতীয় বোলারদের শাসন করেই চলেছেন স্মিথ। বরং হয়ে উঠেছেন আরও ভয়ঙ্কর। এবার তাকে দ্রুত ফেরানোর আরেকটি উপায় বললেন হরভজন সিং।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 10:55 AM
Updated : 1 Dec 2020, 10:56 AM

ওয়ানডেতে ভারতের বিপক্ষে ১৭ ইনিংসে পাঁচটি করে সেঞ্চুরি ও ফিফটি করেছেন স্মিথ। সবশেষ পাঁচ ইনিংসে খেলেছেন পঞ্চাশছোঁয়া ইনিংস ৬৮, ৯৮, ১৩১, ১০৫ ও ১০৪। চলমান সিরিজে দুই ম্যাচেই সেঞ্চুরি করেছেন ৬২ বলে। অফ স্পিনার হরভজন মনে করছেন, স্পিন নির্ভর আক্রমণ দিয়ে থামানো যেতে পারে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ককে।

দ্বিতীয় ওয়ানডেতে ভারতের ৫১ রানে হারের পর ইন্ডিয়া টুডের সঙ্গে এক আলাপচারিতায় নিজের ভাবনার পেছনের কারণ ব্যাখ্যা করেন হরভজন। জানান, বল ব্যাটে আসাটা পছন্দ করেন স্মিথ। তাই হরভজন চান, ছন্দে থাকা ব্যাটসম্যানকে টানা বল করুক দুই রিস্ট স্পিনার যুজবেন্দ্র চেহেল ও কুলদীপ যাদব।

“আমি স্পিনারদের বিপক্ষে স্মিথের ব্যাটিং দেখতে চাই। এক দিকে চেহেল আসতে পারে, আরেক পাশে কুলদীপ আসতে পারে। স্মিথ ক্রিজে আসার পর ওরা ৭/৮ ওভার বোলিং করতে পারে।”

“স্মিথ এমন একজন যে ব্যাটে বল আসাটা পছন্দ করে। ওর বিপক্ষে গতিটা সরিয়ে নিলে সেটা তাকে আউট করার জন্য গুরুত্বপূর্ণ ব্যাপার হতে পারে।”

 দুই ম্যাচেই সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা স্মিথ অবশ্য অনায়াসেই খেলেছেন চেহেলকে। এই লেগ স্পিনার দুই ম্যাচেই ছিলেন বেশ খরুচে। ১৯ ওভারে নেই কোনো মেডেন, ১৬০ রান দিয়ে নিয়েছেন কেবল ১ উইকেট। কুলদীপ এখনও খেলেননি কোনো ম্যাচ।