‘পাওয়ার সার্জ’, ‘এক্স-ফ্যাক্টর’, বিগ ব্যাশে চমকপ্রদ নতুন নিয়ম

ক্রিকেটের নতুন সব উদ্ভাবনে বিগ ব্যাশ বরাবরই এগিয়ে। অস্ট্রেলিয়ার এই টি-টোয়েন্টি টুর্নামেন্টটির দশম আসরে এবার থাকছে নতুন তিন সংযোজন, ‘পাওয়ার সার্জ’, ‘এক্স-ফ্যাক্টর’ ও ‘ব্যাশ বুস্ট।’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2020, 04:48 AM
Updated : 16 Nov 2020, 04:48 AM

ক্রিকেট অস্ট্রেলিয়া সোমবার নিশ্চিত করেছেন নতুন এই তিন নিয়ম। খেলাটিকে ৪০ ওভার জুড়ে আরও আকর্ষণীয় করে তুলতে, উত্তেজনা বাড়াতে, নতুন মাত্রা যোগ করতে এই নিয়মগুলো সহায়ক হবে বলেই মনে করছেন আয়োজকরা। অধিনায়ক-কোচেদের সিদ্ধান্ত গ্রহণ আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এসব নিয়মে, ক্রিকেটারদের সার্বিক সম্পৃক্ততা বাড়বে।

এই পরিবর্তনগুলো আনা হয়েছে ট্রেন্ট উডহিলের পরামর্শে। আন্তর্জাতিক ক্রিকেট, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের নানা দলে ও নানা জায়গায় বিভিন্ন ভূমিকায় কাজ করার পর গত অগাস্টে তিনি যোগ দিয়েছেন বিগ ব্যাশের পরামর্শক হিসেবে। নতুন এসব সংযুক্তি খেলাটিকে আরও এগিয়ে নেবে বলেই বিশ্বাস উডহিলের।

পাওয়ার সার্জ

প্রথাগত টানা ৬ ওভারের পাওয়ার প্লে থাকছে না। তার বদলে ইনিংসের শুরুতে থাকবে ৪ ওভারের বাধ্যতামূলক পাওয়ার প্লে। বাকি দুই ওভার ব্যাটিং দল নিতে পারবে ১১ ওভার থেকে যে কোনো সময়। এই দুই ওভারের নাম ‘পাওয়ার সার্জ।’ এই দুই ওভারে ৩০ গজ বৃত্তের ভেতরে ও বাইরে ফিল্ডার রাখার নিয়ম ৪ ওভারের পাওয়ার প্লের মতোই থাকবে।

এক্স-ফ্যাক্টর

আন্তর্জাতিক ক্রিকেটে এক সময় চালু করা হয়েছিল ‘সুপার-সাব।’ মোটেও সফল হয়নি সেই পরীক্ষা। বাতিল করে দেওয়ার ১৫ বছর পর নতুন মোড়কে আনা হলো বদলি ক্রিকেটার খেলানোর সুযোগ।

প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি ক্রিকেটার নিতে পারবে দুই দলই। সেই ক্রিকেটারকে হতে হবে খেলোয়াড় তালিকার দ্বাদশ বা ত্রয়োদশ ব্যক্তি। প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাট করেননি কিংবা ১ ওভারের বেশি বল করেননি, কেবল তাদেরই বদলি নেওয়া যাবে।

এই বদলি নেওয়া যাবে ১০ ওভারের পর। উদাহরণ হিসেবে বলা যায়, কোনো বোলার ১০ ওভারের আগে চোট পেলেও তখনই তার বদলি নেওয়া যাবে না।

‘ব্যাশ বুস্ট’

ম্যাচ জয়ের জন্য এখন আর দুই পয়েন্ট নয়, সুযোগ থাকবে চার পয়েন্ট জয়ের। তবে শুধু ম্যাচ জয়ের জন্য থাকছে তিন পয়েন্ট। বাকি এক পয়েন্ট জয়ের সুযোগ থাকবে দুই দলেরই। এই ‘ব্যাশ বুস্ট’ পয়েন্ট নির্ধারিত হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। প্রথম ১০ ওভার করে শেষে যে দলের রান বেশি থাকবে, তারাই পাবে ওই এক পয়েন্ট।