ল্যাঙ্গারের জীবনে দেখা ‘সেরা ক্রিকেটার’ কোহলি

স্টিভ ওয়াহ ও রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাস্টিন ল্যাঙ্গার। যে দুটি দলকে রাখা যায় ক্রিকেট ইতিহাসের সেরা দলগুলির ছোট্ট তালিকায়। অনেক কিংবদন্তির সঙ্গে ল্যাঙ্গার খেলেছেন, খেলোয়াড়ী জীবনে ও পরে দেখেছেন আরও অনেককে। তাদের সবার চেয়ে এগিয়ে রাখছেন তিনি বিরাট কোহলিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2020, 04:51 AM
Updated : 13 Nov 2020, 04:51 AM

অস্ট্রেলিয়ার হয়ে ১০৫টি টেস্ট খেলেছেন ল্যাঙ্গার। ম্যাথু হেইডেনের সঙ্গে তার জুটি টেস্ট ইতিহাসের সেরা উদ্বোধনী জুটিগুলির একটি। ৪৯ বছর বয়সী ল্যাঙ্গার এখন অস্ট্রেলিয়ার প্রধান কোচ।

ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগে অনলাইন সংবাদ সম্মেলনে কোহলিকে তার দেখা সেরা উল্লেখ করে কারণও ব্যাখ্যা করলেন ল্যাঙ্গার।

“ আগেও বলেছি, সে (কোহলি) সম্ভবত আমার জীবনে দেখা সেরা খেলোয়াড়। সেটি অনেক কারণেই। শুধু তার ব্যাটিংয়ের কারণেই নয়, প্রাণশক্তি একটা বড় ব্যাপার। খেলাটির প্রতি তার প্যাশন, যেভাবে ফিল্ডিং করে। সে যা করে, সবকিছুতেই এতটা প্রাণশক্তি থাকে, আমার কাছে অবিশ্বাস্য মনে হয়।”

অস্ট্রেলিয়া সফরে প্রথম টেস্ট শেষেই কোহলি দেশে ফিরবেন সন্তানসম্ভবা স্ত্রী আনুশকা শর্মার পাশে থাকার জন্য। ভারতীয় অধিনায়ক না থাকায় অস্ট্রেলিয়া সুবিধা পাবে, মানছেন ল্যাঙ্গার। তবে ভারতকে তাতে হালকা করে দেখার সুযোগ নেই বলে মনে করেন তিনি।

“ অবশ্যই এটির প্রভাব পড়বে (কোহলির না থাকা)। তবে আমরা জানি ভারত খুব, খুবই ভালো দল। গত সিরিজে ওরা এখানে আমাদের হারিয়ে গেছে। এক সেকেন্ডের জন্যও আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। পুরো গ্রীষ্মেই আমাদের সেরাটা দিতে হবে এবং আমরা তা দিতে মুখিয়ে আছি।”

অস্ট্রেলিয়ার চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার মাইকেল ভন অবশ্য মনে করেন, কোহলিকে ছাড়া তিন টেস্ট খেলে লড়াই করতেও পারবে না ভারত।

“ অস্ট্রেলিয়ায় ৩ টেস্টে থাকছেন না কোহলি..প্রথম সন্তান জন্মের সময় পাশে থাকাই সঠিক সিদ্ধান্ত..তবে এটির মানে, অস্ট্রেলিয়া সহজেই সিরিজ জিতবে।”

৪ টেস্ট ম্যাচের সিরিজটি শুরু হবে ১৭ ডিসেম্বর। তার আগে ২৭ নভেম্বর থেকে সীমিত ওভারের সিরিজ। আইপিএল শেষে ভারতীয় দল এর মধ্যেই পা রেখেছে সিডনিতে। সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের, তবে সেখানে অনুশীলন সুবিধা পাচ্ছেন তারা।