দক্ষিণ আফ্রিকা দলে নতুন মুখ স্টুয়ারম্যান

ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজের দক্ষিণ আফ্রিকা দলে ফিরেছেন ফাস্ট বোলার কাগিসো রাবাদা। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন ২৮ বছর বয়সী পেসার গ্লেন্টন স্টুয়ারম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 04:08 PM
Updated : 6 Nov 2020, 04:57 PM

দেশেরমাটিতে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির জন্য শুক্রবার ঘোষিত ২৪ সদস্যের দলে আরওফিরেছেন জুনিয়র ডালা। ৩০ বছর বয়সী এই পেসার সবশেষ দক্ষিণ আফ্রিকার হয়ে খেলেছেন২০১৯ সালের মার্চে।

আরচোটের কারণে সবশেষ ওয়ানডে সিরিজের দলে ছিলেন না রাবাদা। করোনাভাইরাস পরিস্থিতিতেগত মার্চে ভারতের বিপক্ষে সেই সিরিজ অসমাপ্ত রেখে দেশে ফিরেছিল দক্ষিণ আফ্রিকা।দীর্ঘ বিরতির পর ইংল্যান্ড সিরিজ দিয়ে আবার মাঠে ফিরছে তারা।

ডেলস্টেইন ছাড়া গত ফেব্রুয়ারি-মার্চে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সীমিত ওভারেরসিরিজ ও ভারত সফরে যাওয়া স্কোয়াডের সবাই আছেন ইংল্যান্ড সিরিজের দলে। ৩৭ বছর বয়সীস্টেইন গত বছরের অগাস্টে অবসর নেন টেস্ট ক্রিকেট থেকে।

চলতিআইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে তিন ম্যাচ খেলা এই পেসার গত মার্চেদক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েন। এবার দলে জায়গা না পাওয়ায় তারআন্তর্জাতিক ক্যারিয়ার কার্যত শেষ বলেই ধারণা করা হচ্ছে।

এরআগে যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। কিন্তুটুর্নামেন্ট পিছিয়ে গেছে এক বছর। ২০২১ সালে ভারতে হতে যাওয়া এই বিশ্ব আসর নিয়েদক্ষিণ আফ্রিকা এখন থেকেই পরিকল্পনা শুরু করতে চায়। এমন ইঙ্গিত পাওয়া গেল বোর্ডেরক্রিকেট পরিচালক ও সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের কথায়।

“আগামীবছরের শেষ দিকে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই মৌসুমটা দলের জন্যগুরুত্বপূর্ণ। আমি নিশ্চিত টি-টোয়েন্টি সিরিজে ঘরে বসে কিছু বিস্ফোরক পারফরম্যান্সউপভোগ করতে পারবে ক্রিকেট ভক্তরা।” 

দলেরনতুন মুখ স্টুয়ারম্যান এখন পর্যন্ত ৩১টি লিস্ট ‘এ’ ম্যাচে ৪০ উইকেট ও ১২টিটি-টোয়েন্টিতে ১৫ উইকেট নিয়েছেন।

আগামী২৭ নভেম্বর কেপ টাউনে টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সিরিজ।

দক্ষিণআফ্রিকা দল: কুইন্টন ডি কক(অধিনায়ক), টেম্বাবাভুমা, জুনিয়র ডালা, ফাফ দু প্লেসি,বিয়ন ফোরটান, বিউরান হেনড্রিকস, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, জর্জ লিন্ডে, কেশব মহারাজ, ইয়ানেমানমালান, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি,আনরিক নরকিয়া, আন্দিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাবরাইজ শামসি, লুথো সিপামলা, জন-জনস্মাটস, গ্লেন্টন স্টুয়ারম্যান, পিট ফনবিলিয়োন, রাসি ফন ডার ডাসেন, কাইলভেরেইন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক