৯৯ রানে আউট হয়েও গেইলের ‘সেঞ্চুরি’

স্কোরকার্ড বলছে, ৯৯ রানে আউট ক্রিস গেইল। কিন্তু গেইলের কাছে সেটিই শেষ কথা নয়। ব্যাট হাতে ২২ গজে যেমন তিনি বিনোদনের উৎস, তেমনি বিনোদনের পসরা মেলে ধরেন মাঠের বাইরেও। ৯৯ রানে আউট হয়েও হাসিমুখে বলছেন, এটিকে তিনি সেঞ্চুরি হিসেবেই ধরে নিয়েছেন!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 05:49 AM
Updated : 31 Oct 2020, 09:57 AM

আইপিএলে শুক্রবার এই ম্যাচেই ১ হাজার ছক্কার মাইলফলক স্পর্শ করেছেন গেইল। ইতিহাস গড়ার উপলক্ষ্য রাঙাতে পারতেন সেঞ্চুরি দিয়ে। কিন্তু জফ্রা আর্চারের দারুণ এক ইয়র্কারে বোল্ড হয়ে যান তিনি। ৬৩ বলে ৮ ছক্কায় ৯৯ রানে থামে তার ইনিংস।

আউট হয়েই তাৎক্ষণিক হতাশায় ব্যাট মাটিতে ছুঁড়ে ফেলেন গেইল। অনেক দূরে ছিটকে যায় তা। তবে পরক্ষণেই সামলে নেন নিজেকে। এগিয়ে গিয়ে হাত মেলান বোলার আর্চারের সঙ্গে।

মাঠের বাইরেও যথারীতি হতাশার লেশমাত্র নেই। ধরা পড়লেন চিরচেনা আনন্দপ্রিয় চেহারায়। ১ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া নিয়েও মজা করলেন দারুণ।

“ ৯৯ রানে আউট হওয়া দুর্ভাগ্যজনক। সেঞ্চুরি করতে পারলে অবশ্যই ভালো লাগত। তবে এসব হয়ই। বলটি ভালো ছিল। যেটা বললাম, এরকম হয়ই। এখনও ভালোই লাগছে আমার।”

“যারা সেঞ্চুরির আশা করেছিলেন, আজকে মিস হয়ে গেছে। দুঃখিত। তবে আমার ভাবনায় এটি সেঞ্চুরিই, আমি সেঞ্চুরিই করেছি আজকে… ঠিক আছে?”

আইপিএলে প্রথম ব্যাটসম্যান হিসেবে একাধিকবার ৯৯ রানে থমকে গেলেন তিনি। আগে একবার অপরাজিত ছিলেন ৯৯ রানে। তবে টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২২টি সেঞ্চুরি আছে তার। আর কোনো ব্যাটসম্যানের নেই ৮টির বেশি।

ছক্কার রেকর্ডেও তার ধারেকাছে নেই কেউ। ১ হাজার ছক্কার কীর্তি নিয়েও গেইল প্রতিক্রিয়া জানালেন নিজের মতো করেই।

“ ১ হাজার ছক্কা… আরেকটি রেকর্ড! ওহ ম্যান… আমি জানি না ( কি বলব)… ৪১ বছর বয়সেও এভাবে খেলতে পারছি, এজন্য ধন্যবাদ জানাতেই হবে… বছরে পর বছর ধরে অনেক পরিশ্রম ও নিবেদনের ফল মিলছে। এখনও একইভাবে খেলতে পারছি। সত্যি বলতে আমি কৃতজ্ঞ…।”

১ হাজার ১ ছক্কার ৩৪৯টি গেইল মেরেছেন আইপিএলে। সিপিএলে মেরেছেন ১৬২টি, বিপিএলে ১৩২টি।