শান্তর চাওয়া বড় ইনিংস

সবশেষ দুই টেস্টে থিতু হয়েও বড় ইনিংস খেলার সুযোগ হাতছাড়া করেছেন। ভুলের পুনরাবৃত্তি আর চান না নাজমুল হোসেন শান্ত। সুযোগ পেলে বড় করতে চান নিজের ইনিংস। একই সঙ্গে ধরে রাখতে চান পারফরম্যান্সের ধারাবাহিকতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 01:28 PM
Updated : 24 Sept 2020, 01:29 PM

এখন পর্যন্ত শান্ত টেস্ট খেলেছেন চারটি। সবশেষটিতে পান নিজের প্রথম ফিফটির দেখা; গত ফেব্রুয়ারিতে মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে দলের একমাত্র ইনিংসে করেন ৭১ রান। এই টেস্টের আগে পাকিস্তান সফরে রাওয়ালপিন্ডিতে দলের চরম ব্যর্থতার ম্যাচে খেলেছিলেন ৪৪ ও ৩৮ রানের ইনিংস।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে মিরপুরে বৃহস্পতিবার অনুশীলনের পর শান্ত জানালেন, ইনিংসগুলো আরও লম্বা করতে চান তিনি।

“আমার মনে হয় সবশেষ দুই-তিনটা ইনিংসে ভালো ব্যাটিং হয়েছে। আমি সবচেয়ে যে জিনিসটা চাই তা হলো ইনিংসগুলো যেন লম্বা হয়। আর নিয়মিত পারফরম্যান্স যেন করতে পারি। আমার ব্যাটিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো সেট হওয়া ইনিংসগুলো যেন বড় করতে পারি।”

লম্বা বিরতিতে যেন একটু মরচে ধরেছে ব্যাটিংয়ে। এখন তাই কঠোর অনুশীলন করে ছন্দে ফেরার চেষ্টায় আছেন তরুণ এই টপ অর্ডার ব্যাটসম্যান।

“এ অবস্থায় সব ক্রিকেটারের জন্যই (ছন্দ ফিরে পাওয়া) কঠিন। যেহেতু এখন মাঠে এসে সবাই মিলে প্রস্তুতি নিচ্ছে, নেটে ব্যাটিং করছে। আমার মনে হয় মানসিকভাবে ইতিবাচক থাকলে, আমি ইতিবাচক আছিও, এভাবে শুরু করতে পারলে আবারও আগের ছন্দ ফিরে পাব। কিন্তু অবশ্যই কঠিন, তাই এটাই চেষ্টা করছি যে যখনই অনুশীলন করছি আগের ছন্দটা ফিরে পাওয়ার।”

অনাকাঙ্ক্ষিত বিরতির একটি ইতিবাচক দিকও তুলে ধরলেন ২২ বছর বয়সী বাঁহাতি এই ব্যাটসম্যান।

“লকডাউনে ইতিবাচক দিক বলতে অতীতে যে ভুলগুলো ছিল বা অতীতে যেসব আমি ভালো করেছি ওসব নিয়ে চিন্তা করার খুব ভালো একটা সুযোগ ছিল। যেগুলো নিয়ে আমি কাজ করেছি। আমি মনে করি, সামনে যদি সুযোগ পাই তাহলে এই অভিজ্ঞতাটা কাজে লাগবে। ভালো বা খারাপ খেলা যেটাই বলি, লকডাউনে নিজের খেলাগুলো নিয়ে অ্যানালাইসিস করতে পেরেছি। যেটা আমার জন্য অনেক উপকার হয়েছে এবং সামনে সুযোগ পেলে ভালো কিছু হবে মনে করি।”