বৃষ্টি ভেজা দিনে চাপে পাকিস্তান

টসের সময় ছিল রোদ। পাকিস্তান ব্যাটিংয়ে নামার সময় আকাশ ঢেকে গেল মেঘে। বৃষ্টির বাধায় বারবার বন্ধ হলো খেলা। এর ফাঁকে যতটুকু খেলা হলো, তাতে দ্বিতীয় টেস্ট শুরুর দিনে পাকিস্তানকে চাপে ফেলেছে ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2020, 05:45 PM
Updated : 13 August 2020, 05:56 PM

সাউথ্যাম্পটনে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের অর্ধেক সময়ের খেলা ভেসে গেছে বৃষ্টিতে। টস জিতে ব্যাট করতে নেমে ৪৫.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১২৬ রান করেছে পাকিস্তান। বাবর আজম ২৫ ও মোহাম্মদ রিজওয়ান ৪ রানে ব্যাট করছেন।

রোজ বৌলে বৃহস্পতিবার অদ্ভূত আচরণ করেছে উইকেট। কখনও বল বাড়তি লাফিয়েছে, হুট করে বল নিচুও হয়েছে। সঙ্গে ছিল সহায়ক কন্ডিশনের সুবিধা। জেমস অ্যান্ডারসন-স্টুয়ার্ট ব্রডরা কাঁপিয়ে দেন সফরকারী ব্যাটসম্যানদের। 

শুরুতেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান শান মাসুদকে হারায় পাকিস্তান। অ্যান্ডারসনের চমৎকার এক ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে যান বাঁহাতি ওপেনার।

কঠিন সময়ের মধ্য দিয়ে যাওয়া আজহার আলির সঙ্গে আবিদ আলির জুটিতে এগিয়ে যায় পাকিস্তান। দীর্ঘ সময় ক্রিজে থাকলেও সেভাবে থিতু হতে পারেননি আবিদ। ১ ও ২১ রানে স্লিপে ক্যাচ দিয়েও জীবন পাওয়া এই ওপেনার ফিরেন সেই স্লিপেই ক্যাচ দিয়ে। ১১১ বলে খেলা তার ৬০ রানের ইনিংস গড়া ৭ চারে।

এর আগেই ৭২ রানের জুটি ভেঙে ফিরে যান আজহার। অ্যান্ডারসনের বলে ররি বার্নসকে ক্যাচ দিয়ে শেষ হয় পাকিস্তান অধিনায়কের ২০ রানের ইনিংস। আসাদ শফিককে দ্রুত ফেরান ব্রড।

প্রায় ১১ বছর পর টেস্টে ফেরার ইনিংস রাঙাতে পারেননি ফাওয়াদ আলম। টিকেন কেবল চার বল। রানের খাতা খোলার আগেই ক্রিস ওকসের বলে এলবিডব্লিউ হয়ে যান বাঁহাতি এই ব্যাটসম্যান।

১ উইকেটে ৭৮ থেকে ১২০ পর্যন্ত যেতে আরও চার উইকেট হারানো পাকিস্তান তাকিয়ে বাবর ও রিজওয়ানের দিকে। কঠিন কন্ডিশনে নিজেকে অনেকটাই গুটিয়ে রেখেছেন বাবর। ৫১ বলে ২৫ রান করার পথে হাঁকিয়েছেন কেবল একটি বাউন্ডারি।

অ্যান্ডারসন ২ উইকেট নিয়েছেন ৩৫ রানে। ব্রড, ওকস ও দলে ফেরা স্যাম কারান নিয়েছেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৫.৪ ওভারে ১২৬/৫ (মাসুদ ১, আবিদ ৬০, আজহার ২০, বাবর ২৫*, শফিক ৫, ফাওয়াদ ০, রিজওয়ান ৪*; অ্যান্ডারসন ১৫-৩-৩৫-২, ব্রড ১৩-৪-৩১-১, কারান ১০-২-২৩-১, ওকস ৭.৪-১-২৬-১)