আর্চারের ভুল দেখে সতর্ক অস্ট্রেলিয়া

জফ্রা আর্চারের ভুলকে সবার জন্য উদাহরণ হিসেবে দেখছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড। তিনি জানিয়েছেন, ‘বায়ো-সিকিউর’ নিয়ম ভাঙার মতো ঝুঁকিপূর্ণ ভুল করতে নারাজ অস্ট্রেলিয়া দলের সবাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2020, 02:16 PM
Updated : 20 July 2020, 02:17 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের ভেন্যু সাউথ্যাম্পটন থেকে দ্বিতীয় টেস্টের জন্য ম্যানচেস্টারে আসার পথে ব্রাইটনে নিজের বাসায় ঘণ্টাখানেক সময় কাটান আর্চার। এ ঘটনায় শেষ মুহূর্তে তাকে বাদ দেওয়া হয় দ্বিতীয় টেস্টের দল থেকে। ইংল্যান্ডের পুরুষ জাতীয় দল বিষয়ক ব্যবস্থাপনা পরিচালক অ্যাশলি জাইলস তখন বলেছিলেন, আর্চারের কারণে বোর্ডের কোটি কোটি পাউন্ড ক্ষতি হতে পারত। ভেস্তে যেতে পারতো পুরো সিরিজ।

পরে আর্চারকে জরিমানা করে ও লিখিত সতর্কবার্তা দিয়ে পরে ছাড়পত্র দেওয়া হয়েছে তৃতীয় টেস্টের জন্য।

আগামী সেপ্টেম্বরে সীমিত ওভারের সিরিজ খেলতে ইংল্যান্ডে যাওয়ার সম্ভাবনা আছে অস্ট্রেলিয়ার। সিরিজ যদিও চূড়ান্ত হয়নি, তবে এরই মধ্যে প্রস্তুতি পরিকল্পনায় ২৬ জনের একটি দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

সেই দলে থাকা হেইজেলউড সোমবার জানান, ক্রিকেটের স্বার্থে সব ধরনের নিয়ম মানতে প্রস্তুত তারা।

“আমার মতে, আর্চার অবশ্যই আমাদের জন্য একটি উদাহরণ...ক্রিকেটকে এগিয়ে নিতে আমাদের কড়া বিধি-নিষেধগুলি মেনে চলতে হবে। আর্চারের সেই ভুল থেকে আমরা অবশ্যই শিক্ষা নেব।”

ক্যারিবিয়ানদের বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১২০ রান করা ডম সিবলি ভেঙেছেন কোভিড-১৯ বিধি। ফিল্ডিংয়ের সময় অভ্যাসবশত বলে লালা লাগিয়ে ফেলেন ইংলিশ ওপেনার। পরে তাকে সতর্ক করেন আম্পায়ার।

হেইজেলউডের মতে, সহজাত অভ্যাস দূর করা কঠিন। তবে অনুশীলনে এসব গুরুত্বপূর্ণ নিয়মের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছেন তারা।

“এটা (বলে লালা লাগানো) খুবই সহজাত একটি অভ্যাস। পাঁচ বছর বয়স থেকে এটি করে আসছি আমরা। তাই অভ্যাসটি দূর করতে কিছুটা সময় লাগবে। অনুশীলনে এটা কাটিয়ে ওঠার চেষ্টা করছি আমরা। কঠিন কাজ, তবে হচ্ছে ধীরে ধীরে।”