রিভিউয়ের নিয়মে বদল চান টেন্ডুলকার, যুক্তি পাচ্ছেন লারা

বলের কত ভাগ অংশ স্টাম্পে লেগেছে, কত ভাগ লাগেনি, এই হিসাবের বালাই চান না শচিন টেন্ডুলকার। সর্বকালের সফলতম ব্যাটসম্যানের চাওয়া, এলবিডব্লিউয়ের ক্ষেত্রে রিভিউয়ে বল স্টাম্পে সামান্যতম লাগলেও যেন আউট দেওয়া হয় ব্যাটসম্যানকে। টেন্ডুলকারের এই দাবির পক্ষে যুক্তি দেখছেন আরেক কিংবদন্তি ব্রায়ান লারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 04:40 AM
Updated : 12 July 2020, 04:40 AM

এখনকার নিয়ম অনুযায়ী, এলবিডব্লিউয়ের ক্ষেত্রে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত রিভিউয়ে বদলে দিতে হলে বলের ৫০ ভাগের বেশি অংশ লাগতে হয় স্টাম্পে। বলের অর্ধেকের বেশি অংশ স্টাম্পে না লাগলে টিকে যায় মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত।

লারার সঙ্গে টুইটার আড্ডায় শনিবার টেন্ডুলকার বললেন, এই নিয়মের বদল চান তিনি। উদাহরণ দিলেন টেনিস খেলাকে দিয়ে।

“ রিভিউয়ের আইসিসির যে নিয়ম বেশ কিছুদিন ধরে আসছে, সেটির সঙ্গে আমি একমত নই। কেউ যখন রিভিউ নেন, তার মানে মাঠের সিদ্ধান্ত নিয়ে তিনি অখুশী। এটিই রিভিউ নেওয়ার একমাত্র কারণ। তৃতীয় আম্পায়ারের কাছে যখন পাঠানো হয়, তখন প্রযুক্তির ওপরই সবকিছু ছেড়ে দেওয়া উচিত। অনেকটা টেনিসের মতো, হয় বাইরে নয় ভেতরে। মাঝামাঝি বলে কিছু নেই।”

“ বলের কত শতাংশ স্টাম্পে লাগছে, তা ব্যাপার নয়। রিভিউয়ে যদি দেখা যায়, বল স্টাম্পে লাগছে, তাহলে আউট দেওয়া উচিত, মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত যেটাই হোক। এটিই তো প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্য। ”

প্রযুক্তি অনেক সময়ই শতভাগ নিখুঁত নয় বলে সমালোচনা আছে। টেন্ডুলকারের কথায় উঠে এসেছে সেই প্রসঙ্গও।

“ আমি জানি, অনেকেই বলেছেন, প্রযুক্তি মাঝেমধ্যে শতভাগ ঠিক নয়। তবে মানুষও তো সবসময় শতভাগ সঠিক নয়! প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নিলে এটির ওপরই নির্ভর করা উচিত।”

টেন্ডুলকারের কথার সুরেই লারা বললেন, রিভিউ পদ্ধতি আরও পরিশীলিত করা উচিত।

“ তোমার কথায় যুক্তি আছে। কারণ একই ডেলিভারির ক্ষেত্রে, আম্পায়ার আউট দিলে রিভিউয়ের সিদ্ধান্ত একরকম হয়, আউট না দিলে আরেকরকম। আমার মনে হয়, এটি (রিভিউ) যখন ক্রিকেটের অংশই হয়ে উঠেছে, আমি এটি রেখে দেওয়ার পক্ষে। তবে এটিকে আরও নিখুঁত করে তোলা উচিত বা যতটা সম্ভব, নিখুঁতের কাছাকাছি।”

পরে টেন্ডুলকারকে সমর্থন জানান ভারতীয় স্পিনার হরভজন সিং।

“শচিনের সঙ্গে শতভাগ একমত। বল স্টাম্পে একটু স্পর্শ করলেও আউট দেওয়া উচিত। খেলাটির ভালোর স্বার্থেই কিছু নিয়ম পরিবর্তন করা দরকার, এই নিয়ম একটি।”