‘স্টোকসের ক্রিকেট মস্তিষ্ক দারুণ’

বেন স্টোকসের আগ্রাসী ও খ্যাপাটে পরিচয়টাই বেশি ফুটে ওঠে অনেকের কাছে। নেতা হিসেবে তার কার্যকারিতা নিয়েও তাই থেকে যায় প্রশ্ন। সেই সংশয় উড়িয়ে দিয়ে ইংল্যান্ড কোচ ক্রিস সিলভারউড মনে করিয়ে দিলেন, স্টোকসের ক্রিকেট মস্তিষ্ক দারুণ ক্ষুরধার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 05:08 AM
Updated : 1 July 2020, 05:08 AM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দেবেন স্টোকস। নিয়মিত অধিনায়ক জো রুট সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি পাওয়ায় স্টোকস পেয়েছেন নেতৃত্বের ভার।

বয়সভিত্তিক ক্রিকেটের পর এই প্রথমবার অধিনায়কত্ব করবেন স্টোকস। এই অভিজ্ঞতায় তিনি পিছিয়ে বেশ। তবে কোচ সিলভারউডের বিশ্বাস, স্টোকস সফল হবেন।

“ আমার মনে হয়, সে দারুণ করবে। এমনিতেও সে দলের রক্ষাকবচ, সামনে থেকে নেতৃত্বে দেয় বরাবরই। আশেপাশের সবাইকে নিয়েও সে সবসময় সচেতন। রুটের অনুপস্থিতিতে সে ভালো করবে বলেই আমার বিশ্বাস।”

“ প্রথমবার ইংল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছে, অবশ্যই কৌতুহল জাগানিয়া হবে সে কেমন করে। আমরা সবাই জানি ওর ধরন খুবই আগ্রাসী। কিন্তু ওর ক্রিকেট মস্তিষ্কও খুব ভালো।”

৮ জুলাই থেকে সাউথ্যাম্পটনে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই টেস্ট। বুধবার থেকে নিজেদের মধ্যে ভাগ করে একটি তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে ইংলিশরা। এক দলের নেতৃত্বে থাকবেন স্টোকস, আরেকটির অধিনায়ক জস বাটলার।

৩০ জনের প্রাথমিক দলের ২৭ জন খেলবেন এই ম্যাচে। রুটের পাশাপাশি এই ম্যাচের বাইরে থাকবেন পেসার জেমি ওভারটন ও স্পিনার অমর ভার্ডি। জাতীয় নির্বাচক এড স্মিথ জানিয়েছেন, ম্যাচ শেষে আগামী শনিবার ঘোষণা করা হবে প্রথম টেস্টের চূড়ান্ত স্কোয়াড।