ফিঞ্চের ২০২৩ বিশ্বকাপ ভাবনায় রিচার্ডসন-গ্রিন-ফিলিপ

গত বিশ্বকাপের প্রস্তুতিতে একটু পিছিয়ে পড়েছিল অস্ট্রেলিয়া। এই উপলব্ধি থেকে পরের বিশ্বকাপের জন্য আগেভাগেই কাজ শুরুর লক্ষ্য দেশটির সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক অ্যারন ফিঞ্চের। জাই রিচার্ডসন, জশ ফিলিপ ও ক্যামেরন গ্রিনের মতো তরুণদের ভাবনায় রেখে এগোতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2020, 01:36 PM
Updated : 30 June 2020, 02:09 PM

২০১৭ থেকে অস্ট্রেলিয়ার হয়ে খেলছেন রিচার্ডসন। তবে পেস বোলিং অলরাউন্ডার গ্রিন ও কিপার-ব্যাটসম্যান ফিলিপের এখনও আন্তর্জাতিক অভিষেক হয়নি।

রিচার্ডসন খেলতে পারতেন গত বিশ্বকাপেও। তবে চোটের জন্য ছিটকে যান দল থেকে। দুইবার অস্ত্রোপচার হয়েছে তার কাঁধে।

দারুণ বোলিংয়ে নজর কাড়া ২৩ বছর বয়সী এই পেসারকে নিয়ে ২০২৩ ভারত বিশ্বকাপের জন্য পরিকল্পনা সাজাচ্ছেন ফিঞ্চ।

“কাঁধে আবার অস্ত্রোপচার করায় আমার মনে হয় তার দীর্ঘ পথচলার জন্য ভালো হয়েছে। তার মতো খেলোয়াড় ম্যাচে রোমাঞ্চ এনে দেয়। লোকে টিভি অন করে এমন খেলোয়াড় দেখতে চায় যে গতিময় বোলিং ও সুইংয়ে খেলার মোড় ঘুরিয়ে দেয়।”

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সে এরই মধ্যে অস্ট্রেলিয়ায় বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং ও বর্তমান টেস্ট অধিনায়ক টিম পেইনের প্রশংসা কুড়িয়েছেন গ্রিন। ২০১৭ সালে পেশাদার ক্রিকেটে পা রাখা এই অলরাউন্ডার খেলেছেন ১৩টি প্রথম শ্রেণি, ৯টি লিস্ট ‘এ’ ও ১৫টি টি-টোয়েন্টি ম্যাচ। স্বল্প ম্যাচ খেলেই প্রতিভা দিয়ে সকলের মতো ফিঞ্চেরও নজর কেড়েছেন ২১ বছর বয়সী তরুণ।

“ক্যামেরন গ্রিনকে দেখুন, পেইনি (টিম পেইন) গত সপ্তাহে তাকে নিয়ে কথা বলছিল। বিশেষ করে গত ১২ মাসে রাজ্য ক্রিকেটে তার উত্থান ও দাপট ছিল অসাধারণ। সে তরুণ ক্রিকেটার এবং আমি মনে করি তার সম্ভাবনা অনেক।”

বিগ ব্যাশের সবশেষ আসরের ফাইনালে ৫২ রানের দারুণ এক ইনিংসে সিডনি সিক্সার্সের জয়ে বড় অবদান রাখেন ফিলিপ। গুরুত্বপূর্ণ ম্যাচে ২৩ বছর বয়সী তরুণের এমন ব্যাটিংয়ের মানসিকতা মনে ধরেছে ফিঞ্চের।

“জশ বিগ ব্যাশ ফাইনালে দাপট দেখিয়েছে। তরুণ ক্রিকেটারদের বড় ম্যাচে পারফরম করাটা দারুণ ব্যাপার। এটা প্রমাণ করে যে, তাদের মধ্যে সত্যিই কিছু আছে। একই সঙ্গে তার আছে সহজাত বিচক্ষণতা ও প্রতিভা।”