টেস্টে নিজেকে খুঁজে ফিরছেন হোপ

পাঁচ বছরের টেস্ট ক্যারিয়ার, রান হয়নি দেড় হাজারও। সেঞ্চুরি কেবল দুটি! প্রায় তিন বছর আগে হেডিংলি টেস্টের দুই ইনিংসে করেছিলেন সেঞ্চুরি দুটি। এরপর শুধুই অপেক্ষা; আবারও তিন অঙ্ক ছোঁয়ার, নিজেকে মেলে ধরার। তবে হতাশ নন শেই হোপ। টেস্টে পায়ের নিচে মাটি শক্ত করতে চান নিজের সামর্থ্যে আস্থা রেখে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 06:51 PM
Updated : 16 June 2020, 06:51 PM

২০১৫ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন হোপ। গত পাঁচ বছরে খেলেছেন ৩১টি টেস্ট। ২৭.২৩ গড়ে রান করেছেন এক হাজার ৪৯৮।

২০১৭ সালের অগাস্টে তিনি গড়েছিলেন দারুণ কীর্তি। হেডিংলিতে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের দুই ইনিংসেই করেন সেঞ্চুরি, ১৪৭ ও অপরাজিত ১১৮। ১০০ বছরের বেশি সময়ে ওই মাঠে টেস্ট কিংবা প্রথম শ্রেণির ক্রিকেটে যা করতে পারেননি আর কেউ।

লাল বলে আর তিন অঙ্কের দেখা না পেলেও ওয়ানডে ক্রিকেটে দারুণ সফল তিনি। ৭৮ ম্যাচ খেলে ৫২.২০ গড়ে করেছেন তিন হাজার ২৮৯ রান। এই সংস্করণে ৯ সেঞ্চুরির সঙ্গে আছে ১৭ ফিফটি।

টেস্টে ভালো করে দুই সংস্করণের এই বিস্তর ব্যবধান কমিয়ে আনতে চান ইংল্যান্ড সফরে যাওয়া হোপ। নিজের সামর্থ্যে বিশ্বাস রেখে সামনে এগিয়ে যাওয়ার কথা জানান ২৬ বছর বয়সী ক্যারিবিয়ান এই ব্যাটসম্যান।

“টেস্ট ও ওয়ানডেতে নিজের ব্যাটিংয়ের পার্থক্যের পরিবর্তন আনতে চাই। লাল বলে ব্যাটিং আমার সবচেয়ে বেশি পছন্দের। কিন্তু রান ও পরিসংখ্যানের বিচারে যা আমি চাই, তা নেই। তবে এ নিয়ে কাজ করছি…বলব না যে আমার প্রস্তুতির ধরণ বদলেছে। আর কৌশলের কথা বললে এটা বড় কোনো বিষয় বলেও আমার মনে হয় না।”

“আমার মনে হয়, এটা অনেকটাই মানসিক ব্যাপার। আশা করি, এই সমস্যার সমাধান করতে পারব এবং এগিয়ে যেতে পারব। নিজের ওপর ও নিজের সামর্থ্যের ওপর বিশ্বাস রাখাটা জরুরি। কারণ আমি জানি, আমি করতে পারব। এমন তো নয় যে এমন কিছু আগে কখনও করিনি।”