মাশরাফি যেদিন গতির ঝড় তুলেছিলেন

অসংখ্য চোটের ছোবল আর অনেক আঘাতে মাশরাফি বিন মুর্তজা হয়ে গেছেন স্রেফ মিডিয়াম পেসার। অনেকেরই জানা নেই, কিংবা মনে থাকে না, একসময় তিনি ছিলেন গতি তারকা। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে গতিময় বোলারদের একজন তিনি। সেই স্মৃতি কিছুটা ফিরিয়ে আনলেন তামিম ইকবাল। মাশরাফির কাছ থেকে তামিম শুনলেন সবচেয়ে গতিময় স্পেলের গল্প।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 06:46 AM
Updated : 24 May 2020, 09:09 AM

বাংলাদেশ ক্রিকেটে গতির ঝড় তুলে আবির্ভাব হয়েছিল মাশরাফির। আগ্রাসী রান আপে আগুন ঝরা বোলিংয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন। বাংলাদেশের কোনো ফাস্ট বোলার এত জোরে বল করতে পারেন, মাশরাফিই দেখিয়েছিলেন প্রথম।

ফেইসবুক লাইভে শনিবার রাতে চার সিনিয়র ক্রিকেটারের আড্ডায় উঠে এলো সেই প্রসঙ্গ। তামিম জানতে চাইলেন, “মাশরাফি ভাই, একটা স্পেলের কথা বলুন, যেটায় আপনি সবচেয়ে জোরে বল করেছেন। এতটা জোরে আর কখনও করেননি। মনে পড়ে কোন স্পেল?”

মাশরাফির খুব বেশি সময় লাগেনি মনে করতে।

“নিউ জিল্যান্ডে ক্রিস কেয়ার্নস, অ্যাডাম প্যারোরে ও ক্রেইগ ম্যাকমিলানকে করেছিলাম যে স্পেলটি, ২০০১ সালে (হ্যামিল্টন টেস্টে)। ১৪০ কিলোমিটারের বেশি সবসময় ছিল। আর কিছু কিছু বল ছিল ১৪৫, ১৪৬…সব বলের গতি তো সমান থাকে না। সেদিন ১৪৭-১৪৮ পর্যন্ত গিয়েছিল। তবে ১৪০ কিলোমিটারের ওপর টানা করেছি প্রায় ৭ ওভারের স্পেল, চা-বিরতির পর।”

কথার সূত্র ধরে মুশফিক স্মৃতির ডানায় ভেসে ফিরে গেলেন তার প্রথম মাশরাফিকে দেখার দিনটায়।

“বিকেএসপিতে অনূর্ধ্ব-১৭ এশিয়া কাপের সময় দেখেছি মাশরাফি ভাইকে, আমরা তখন বল বয় ছিলাম। দেখেছি কত জোরে বল করেন। অত জোরে বল জীবনে দেখিনি। রান আপও ছিল বিশাল, এত জোরে বল আগে কখনও কাউকে করতে দেখিনি।”

“সেদিন তিনি ফিফটিও করেছিলেন। আমি একটা বল ধরেছিলাম মাঠের বাইরে। দারুণ খুশি ছিলাম যে মাশরাফি ভাইয়ের বল ধরেছি।”