কোহলিকে নড়বড়ে করতে আকরামের মন্ত্র

সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান তো বটেই, সবচেয়ে ফিট খেলোয়াড়দেরও একজন বিরাট কোহলি। ক্রিকেটের প্রতি তার নিবেদন ও ব্যাটিং কৌশল সমীহ জাগানিয়া। সব মিলে বোলারদের জন্য ভারতীয় অধিনায়ক যেন এক দু:স্বপ্ন। ২২ গজে তার মনোবল নাড়িয়ে দেওয়ার একটা উপায় অবশ্য বাতলে দিয়েছেন ওয়াসিম আকরাম। জানিয়েছেন, কোহলির বিপক্ষে এখন বল করলে খুব স্লেজিং করতেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2020, 11:34 AM
Updated : 13 May 2020, 12:16 PM

ভারতের সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আকাশ চোপড়ার ইউটিউব চ্যানেলে সম্প্রতি এক আলাপচারিতায় ক্রিকেটের নানা দিক নিয়ে কথা বলেন আকরাম। সেখানেই উঠে আসে কোহলি প্রসঙ্গ।

“কৌশলের দিক দিয়ে, বিরাট কোহলি আজকের বোলারদের জন্য দু:স্বপ্ন। তার ফিটনেস অনেক ওপরে এবং ভবিষ্যতে সে অনেক রেকর্ড ভাঙবে।”

আলোচনার এক পর্যায়ে ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকারের সঙ্গে কোহলির তুলনা ওঠে। তারা দুজনই আগ্রাসী ব্যাটসম্যান; তবে মানসিকতার পার্থক্য তুলে ধরেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও কিংবদন্তি বোলার।

“কোহলি হলো আধুনিক ক্রিকেটের সেরা। তবে শচিনের সঙ্গে তুলনা করলে, তারা পুরোপুরি ভিন্ন ক্রিকেটার। দুজনেই আগ্রাসী, তবে ভিন্ন প্রকৃতির। বোলারদের অবশ্যই ব্যাটসম্যানদের শরীরের ভাষা বুঝতে হবে। আমি যদি টেন্ডুলকারকে স্লেজিং করতাম, তাহলে সে আরও দৃঢ়প্রতিজ্ঞ হয়ে উঠত। কারণ সে আগ্রাসী ছিল, তবে শান্ত প্রকৃতির।”

“অন্যদিকে, আমি যদি একই কাজ কোহলির সঙ্গে করি, সে হয়তো রেগে যাবে এবং আমাকে আক্রমণের চেষ্টা করবে। আর এটাই আমাকে তার উইকেট পাওয়ার ভালো সুযোগ করে দেবে।”

৮৬ টেস্টে সাত হাজার ২৪০ রান করা কোহলি ২৪৮ ওয়ানডেতে করেছেন ১১ হাজার ৮৬৭ রান। ৮২ টি-টোয়েন্টিতে রান দুই হাজার ৭৯৪। তিন সংস্ককরণেই তার ব্যাটিং গড় ৫০-এর উপরে।