এলবিডব্লিউ আইনে আমূল পরিবর্তন চান চ্যাপেল

ক্রিকেটে এলবিডব্লিউর আইন বেশ জটিল। বেশ কিছু ব্যাপার মাথায় রাখতে হয়। ব্যাপারটা একদম সহজ করে ফেলা উচিত বলে মনে করেন ইয়ান চ্যাপেল। সাবেক অস্ট্রেলিয়া অধিনায়কের মতে, আমূল পরিবর্তন আনা উচিত এলবিডব্লিউর নিয়মে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2020, 06:12 PM
Updated : 11 May 2020, 05:35 AM

লেগ স্টাম্পের বাইরে পড়া বলে শট খেললে এলবিডব্লিউ হন না ব্যাটসম্যানরা। বল কোথায় পড়েছে, কোথায় যাচ্ছিল, স্টাম্পের লাইনে না বাইরে প্যাডে লেগেছে বল, এমন অনেক কিছু হিসেব করে এলবিডব্লিউর আবেদন নিয়ে সিদ্ধান্ত নিতে হয় আম্পায়ারদের।

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক চ্যাপেল চান তাদের জন্য কাজটা সহজ করে দিতে। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোতে নিজের কলামে ক্রিকেটের এই আউট নিয়ে ভাবনার কথা জানান তিনি। 

“নতুন এলবিডব্লিউ আইন হওয়া উচিত এমন, যে কোনো ডেলিভারি যদি ব্যাটের আগে প্যাডে লাগে, আবার যদি মনে করেন, বল লাগবে স্টাম্পে, সেক্ষেত্রে ব্যাটসম্যান শট খেলুক আর নাই খেলুক-আউট। ভুলে যান, বল কোথায় পড়ছে এবং লাইনের বাইরে প্যাডে লেগেছে কি না, যদি বল স্টাম্পের দিকে যায় তাহলে আউট।”

এমন নিয়ম হলে যে বিতর্ক জন্ম দেবে, এ নিয়ে নিশ্চিত চ্যাপেল। তবে তার মতে, এটি ক্রিকেটকে আরও ভারসাম্যপূর্ণ করবে।

“এমন পরিবর্তনে কিছু আর্তচিৎকার শোনা যাবে- বিশেষ করে এই নিয়মে সুবিধা নেওয়া ব্যাটসম্যানদের। তবে খেলায় অনেক ইতিবাচক পরিবর্তন আসবে।”

“সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে সুবিচার। যদি একজন বোলার নিয়মিত স্টাম্পে আক্রমণ করার জন্য প্রস্তুত হয়, তাহলে ব্যাটসম্যানের কেবল ব্যাট ব্যবহার করে নিজের উইকেট বাঁচানোর সামর্থ্য থাকতে হবে। ক্রিকেটে প্যাড ব্যবহার করা হয় চোট থেকে বাঁচার জন্য, আউট থেকে বাঁচার জন্য নয়।”

লেগ স্টাম্পের বাইরে পড়া বল চাইলেই ব্যাটসম্যানরা প্যাডে খেলতে পারছেন। চ্যাপেল মনে করেন, এলবিডব্লিউর নিয়মে পরিবর্তন এলে ব্যাটিং হবে আরও ইতিবাচক।

“লেগ স্টাম্পের বাইরে পিচের ক্ষতে বল করে যাওয়া রিস্ট স্পিনারদের সামলাতে ব্যাটসম্যানদের আক্রমণাত্মক কৌশল প্রয়োজন হবে... বর্তমান নিয়মে লেগ স্টাম্পের বাইরে পড়া বল প্যাড দিয়ে খেলতে ব্যাটসম্যানদের অনুপ্রাণিত করে। নিয়ম পরিবর্তনের ফলে ব্যাটসম্যানরা বাধ্য হবে ব্যাট ব্যবহার করতে।”

চ্যাপেলের মতে, নিয়ম বদলালে পরিবর্তন আসবে বোলারদের মানসিকতায়। স্টাম্পে বেশি বল করতে উৎসাহী হবেন তারা।

“এই পরিবর্তন সেসব বোলারদের পুরস্কার দেবে যারা স্টাম্পে আক্রমণ করে। অফ সাইড জমাট করে স্টাম্পের বাইরে বল করার প্রয়োজনীয়তা কমবে।”