যুবরাজ ছিলেন ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’

অভিষেক টুর্নামেন্টে ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি দুর্দান্ত ফিল্ডিং দিয়েও নজর কেড়েছিলেন যুবরাজ সিং। ২০০০ সালের সেই আইসিসি নক আউট বিশ্বকাপ থেকে শুরু করে লম্বা সময় যুবরাজ শুধু ভারতীয় দলের নয়, ছিলেন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ফিল্ডার। অথচ বাজে ফিল্ডিংয়ের জন্য একসময় তাকে নাম দেওয়া হয়েছিল ‘গেটওয়ে অব ইন্ডিয়া!’

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 06:00 AM
Updated : 21 April 2020, 06:00 AM

আরেক সাবেক ভারতীয় ক্রিকেটার ও এক সময়ের দুর্দান্ত ফিল্ডার মোহাম্মদ কাইফের সঙ্গে ইনস্টাগ্রাম আলাপচারিতায় যুবরাজ তুলে এনেছেন ফিল্ডিং নিয়ে সেই স্মৃতি।

যুবরাজ জানালেন, তার বাবা যোগরাজ সিং (সাবেক টেস্ট ক্রিকেটার) উঠেপড়ে লেগেছিলেন বলেই ফিল্ডিংয়ে উন্নতি করতে পেরেছিলেন তিনি।

“ আমি বরাবরই অ্যাথলেটিক ছিলাম, মাঠে গতিময় ছিলাম। কিন্তু ফিল্ডিং নিয়ে খুব বেশি ধারণা ছিল না। ১৫-১৬ বছর বয়সে রঞ্জি ট্রফির একটি ম্যাচে খুব বাজে ফিল্ডিং করলাম, পরদিন পত্রিকায় লেখা হলো, ‘যুবরাজ সিং-গেটওয়ে অব ইন্ডিয়া।’

“ আমার বাবা সেটি পড়ে বললেন, ‘এখন আমি দেখব, তোমার ফিল্ডিংয়ের উন্নতি কীভাবে না হয়।’ এরপর তার প্রচেষ্টায় আমি ভালো হতে শুরু করলাম, শরীরও আর পোক্ত হলো।”

কাইফকেও বলা যায় ভারতের সবসময়ের সেরা ফিল্ডারদের একজন। সাবেক এই ব্যাটসম্যান বললেন, নিজেকে আলাদা করে তোলার তাড়নাই তাকে ভালো ফিল্ডার করে তুলেছে।

“আমি সবসময়ই আলাদা হতে চেয়েছি এবং ফিল্ডিংয়ে মনোযোগ দিয়েছি। ফিল্ডিং নিয়ে সত্যিকার অর্থেই অনেক পরিশ্রম করেছি।”

ফিল্ডিং ছিল ভারতীয় ক্রিকেটের বরাবরের দুর্বলতা। কিন্তু সৌরভ গাঙ্গুলির নেতৃত্বধীন দলে যুবরাজ ও কাইফ আসার পর, তাদের হাত ধরে বদলে যায় ধারা। বিশেষ করে সীমিত ওভারে। পয়েন্টে যুবরাজ ও কাভারে কাইফ মিলে গড়ে তুলেছিলেন যেন দুর্ভেধ্য দুর্গ। তাদেরকে পার করে বল বের করা ছিল কঠিন। 

যুবরাজ তুলে ধরলেন সেই ফিল্ডিংয়ের সেই দিনবদলের গল্প।

“ কাভারে ও পয়েন্টে আমরা দুজন মিলে অনেক অর্থেই ধারা বদলে দিয়েছি। এখন দলে অনেক ভালো ফিল্ডার আছে। কিন্তু আমার মনে হয়, আমরাই পালাবদলের শুরুটা করেছিলাম।”