যেভাবে ওয়ার্নারের ‘দুঃস্বপ্ন’ হয়ে উঠেছিলেন ব্রড

১০ ইনিংসে ৯৫ রান। গত অ্যাশেজ সিরিজ যে দুঃস্বপ্নের মতো কেটেছিল ডেভিড ওয়ার্নারের, এই পরিসংখ্যানই তার প্রমাণ। অস্ট্রেলিয়ান ওপেনারকে একাই ভুগিয়েছিলেন স্টুয়ার্ট ব্রড। ১০ ইনিংসে তাকে আউট করেছিলেন সাতবার। টানা তিন ইনিংসে শূন্য রানে। ওয়ার্নারের বিপক্ষে কিভাবে এতটা সফল হয়েছিলেন, জানালেন ইংলিশ পেসার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2020, 03:17 PM
Updated : 11 April 2020, 03:17 PM

বল টেম্পারিং কেলেঙ্কারির নিষেধাজ্ঞা কাটিয়ে অ্যাশেজ দিয়েই টেস্টে ফিরেছিলেন ওয়ার্নার। কিন্তু ব্রডের বোলিংয়ের জবাব খুঁজে পাননি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান। স্কাই স্পোর্টসের এক অনুষ্ঠানে ব্রড শোনালেন সিরিজ জুড়ে ওয়ার্নারের বিপক্ষে তার আধিপত্য বিস্তারের গল্প।

“তার বিপক্ষে আমার আগের রেকর্ড খুব গড়পড়তা বলে অনেক গবেষণা করেছিলাম। সে খুব ভয়ঙ্কর খেলোয়াড়। তৃতীয় ইনিংসে বিশ্বের অন্যতম সেরা ওপেনিং ব্যাটসম্যান।”

“গত আট-নয় বছরে তার বিপক্ষে অনেক খেলার কারণে বুঝতে পেরেছিলাম, আমি লম্বা বোলার হওয়ায় সে পেছনে গিয়ে আমাকে কাট করে ও স্কয়ার ড্রাইভে অনেক বাউন্ডারি মারে।”

“আমি তাই প্রত্যেকটি বল স্টাম্প বরাবর করার সিদ্ধান্ত নিয়েছিলাম। বল বেশি সুইং করানোর চেষ্টা করিনি। কারণ, আমার মনে হয়েছিল সে জায়গা পেয়ে যাবে। সিমের পূর্ণ ব্যবহার করেছি।’

স্ট্রেইট ড্রাইভে চার হজম করলেও নিজের পরিকল্পনায় অটল থাকতেন বলে জানালেন ইংলিশ পেসার।

“সে যদি স্ট্রেইট ড্রাইভে চার মারত, তাহলেও আমি খুশি থাকতাম। স্টাম্প বরাবর বোলিং করে শুরুতে কিছু বাউন্ডারি হজম করলেও আমার খারাপ লাগতো না। পরিকল্পনার চেয়ে হয়তো একটু বেশি ফুল লেংথে বোলিং করে ফেলতাম। শেষ পর্যন্ত অবশ্য পরিকল্পনাটা কাজে দিয়েছে।”

“লর্ডসে যখন তাকে আমি টানা তৃতীয়বারের মতো আউট করলাম, তখন মনে হয়েছিল লড়াইয়ে তার চেয়ে কিছুটা হলেও এগিয়ে আছি আমি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক