যুবাদের অর্জনে বাংলাদেশকে পরের ধাপে দেখছেন সাবেকরা

আইসিসি ট্রফি জয়ের পর দেশের ক্রিকেট পেয়েছিল নতুন দিশা। যুবাদের বিশ্বকাপ অর্জনও বাংলাদেশের ক্রিকেটকে আরও একধাপ ওপরে নিয়ে যাবে বলে বিশ্বাস এদেশের সাবেক ক্রিকেটারদের। প্রায় দুই যুগ আগের সেই দিক পাল্টে দেওয়া টুর্নামেন্টে বাংলাদেশ দলে থাকা আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু ও নাইমুর রহমান দুর্জয়দের বিশ্বাস এমনই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2020, 07:18 PM
Updated : 13 Feb 2020, 07:18 PM

১৯৯৭ সালের সেই আইসিসি ট্রফি দিয়ে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছিল বাংলাদেশ। এর তিন বছর পর ২০০০ সালে পায় টেস্ট মর্যাদা। দেশের ক্রিকেটে যা ছিল সবচেয়ে বড় পাওয়া। এবার যুবাদের হাত ধরে এলো ক্রিকেটের বৈশ্বিক কোনো টুর্নামেন্টে দেশের প্রথম শিরোপা।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আকরাম খানের বিশ্বাস, বিশ্বকাপজয়ী যুব দল থেকে অনেক ভালো ক্রিকেটার বের হবে।

“সব অর্জনই কিন্তু একটা দেশকে ওপরে তোলার ভিত হিসেবে কাজে লাগে। ১৯৯৭ সালে যখন আমরা ওয়ানডে স্ট্যাটাস পেলাম, এরপর ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পেলাম। অনেকগুলো ভালো ক্রিকেটার পেয়েছি। এখন মনে করেন অনূর্ধ্ব ১৯ দলের এরা এত বড় একটা অর্জন করল, অবশ্যই এটা বাংলাদেশকে ওপরে তোলার জন্য খুব বড় একটা কাজ করবে।”

মিনহাজুল আবেদীন নান্নু জানান, আকবর আলীদের অর্জনে গর্বিত তারা ও পুরো দেশ।

“এটা আমাদের জন্য বড় একটি অর্জন। অনেক বড় সম্মান। এটাকে ধরে রাখতে হবে আমাদের। অনেক গর্ববোধ করছি।”

প্রথম টেস্টের অধিনায়ক নাইমুর রহমান দুর্জয় এই তরুণদের সাফল্যকে সর্বস্তরে অনুপ্রেরণা হিসেবে কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন।

“এই গ্রুপ থেকে ভবিষ্যতের জন্য ক্রিকেটার তৈরি করতে হবে। এই সাফল্যকে কাজে লাগাতে হবে। আমি আশা করছি, আন্তর্জাতিক পর্যায়েও এই অভিজ্ঞতা আমাদের সাহায্য করবে।”