ভুলের পুনরাবৃত্তির হতাশা ব্যাটসম্যানদের

বেশ ভালোভাবে সামলে নিচ্ছেন শুরুর কঠিন চ্যালেঞ্জ। এরপরই ঘটছে বিপত্তি, হারিয়ে ফেলছেন খেই। বাংলাদেশের ব্যাটসম্যানদের সেই চিরচেনা রূপ। রাওয়ালপিন্ডি টেস্টে তামিম-মাহমুদউল্লাহরা প্রথম ইনিংসের ভুলের পুনরাবৃত্তি করলেন দ্বিতীয় ইনিংসেও। নিজেদের দোষ অকপটে স্বীকার করে নিলেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। জানালেন, এমন ব্যাটিংয়ে হতাশ পুরো দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2020, 03:29 PM
Updated : 9 Feb 2020, 03:32 PM

প্রথম ইনিংসে বাংলাদেশের প্রথম আট ব্যাটসম্যানের ছয় জনই যান ত্রিশের কাছে। অথচ হাফ সেঞ্চুরি করতে পারেন মাত্র একজন। দ্বিতীয় ইনিংসেও একই দশা। আত্মবিশ্বাসী শুরুর পরও বড় ইনিংস খেলতে পারলেন না তামিম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্তরা।

তৃতীয় দিনের শেষ বেলায় দুই উইকেটে ১২৪ রানে থাকা বাংলাদেশ আর ২ রান করতে হারাল আরও চার উইকেট। পরপর তিন বলে শান্ত, তাইজুল ইসলাম ও মাহমুদউল্লাহ রিয়াদকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন নাসিম শাহ। টেস্ট ইতিহাসে হ্যাটট্রিক করা সর্বকনিষ্ঠ বোলার এখন তিনি।

ব্যাটিং ব্যর্থতার সম্পূর্ণ দায় ব্যাটসম্যানদের, তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তামিম। কঠিন সময় পার করেও ভালো না করার হতাশায় পুড়ছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা।

"এটা আদর্শ না। আমাদের যখন ১২০ রানে ২ উইকেট ছিল, আমরা ভালো অবস্থানে ছিলাম। দুই জন সেট ব্যাটসম্যান উইকেটে ছিল। এরপর শান্ত ভালো একটি বলে আউট হলেও পরের দুই উইকেট ভালো শটে ছিল না। দোষ নিজেদেরই। এখানে অজুহাত দেওয়ার কিছু নেই। শান্তর বিদায়ের পর আমরা নিজেদের প্রয়োগটা ঠিকভাবে করতে পারিনি। যে কারণে এখন ৬ উইকেট নেই আমাদের।"

"টেস্ট ক্রিকেটে সবচেয়ে কঠিন কাজ হচ্ছে শুরু পাওয়া। শুরুতে আউট হওয়া অন্য ব্যাপার। সবচেয়ে হতাশার হচ্ছে, আমরা সবচেয়ে কঠিন কাজটা সামলে নিচ্ছি, কিন্তু যখন আমাদের সময় তখনই উইকেট বিলিয়ে দিচ্ছি। এটা নিয়ে আমাদের আলোচনা করতে হবে।"

প্রথম ইনিংসে ৩ রানে আউট হওয়া বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম দ্বিতীয় ইনিংসে করেন ৩৪ রান। ব্যাট হাতে বেশ আত্মবিশ্বাসী লাগছিল তাকে, কিন্তু টিকতে পারেননি বেশিক্ষণ।

"শুরুতে আউট হওয়ায় খারাপ লাগেনি, প্রথম ইনিংসে দ্রুত আউট হওয়া স্বাভাবিক। কিন্তু আজ (রোববার) আমি সেট ছিলাম এবং উইকেটে তেমন কিছুই ছিল না। আমার মনে হয়, দলের সিনিয়র ক্রিকেটার হিসেবে আরও দীর্ঘ সময় ব্যাটিং করা প্রয়োজন ছিল। আমরা সবাই একই ভুল করেছি, যে কারণে এই পরিস্থিতি আমাদের। যদি ভুল না করতাম, তাহলে আরও ভালো অবস্থায় থাকতাম।"

রাওয়ালপিন্ডিতে তৃতীয় দিন শেষ বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১২৬। ইনিংস হার এড়াতে এখনও সফরকারীদের চাই ৮৬ রান।