নিউ জিল্যান্ড থেকে শিক্ষা নিয়ে নিউ জিল্যান্ডকে পোড়ালেন মাহমুদুল

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে ফাইনালে তোলার পথে রেখেছেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। প্রথমবারের মতো যুব বিশ্বকাপের ফাইনালে দলকে নিতে মাহমুদুল হাসান করেছেন অসাধারণ এক সেঞ্চুরি। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান জানিয়েছেন, নিউ জিল্যান্ড সফর থেকে শিক্ষা নিয়েই নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলেছেন ম্যাচ জেতানো ইনিংস।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2020, 04:53 PM
Updated : 6 Feb 2020, 05:29 PM

গত বছর কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতে ৯৯ রানে আউট হয়েছিলেন মাহমুদুল। পরের ম্যাচেই খেলেন ৯৫ বলে ১০৩ রানের অপরাজিত ইনিংস। নিউ জিল্যান্ডের মাটিতে দলের ৪-১ ব্যবধানে সিরিজ জয়ে বড় অবদান রাখলেও এক রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার হতাশা পুড়িয়েছিল ডানহাতি এই ব্যাটসম্যানকে।

৯০ এর ঘরে আউটের সেই স্মৃতি মনে রেখেই বৃহস্পতিবার পচেফস্ট্রুমে সেঞ্চুরির কাছে গিয়ে সাবধানী ছিলেন মাহমুদুল। দ্বিতীয় সেমি-ফাইনালে দলের ৬ উইকেটে জয়ের পর জানান, শুরু থেকে মনোযোগী ছিলেন দেওয়া দায়িত্ব পালনে।  

‘‘আমি চেষ্টা করেছি প্রান্ত বদল করে খেলতে। যে পরিস্থিতিই থাকুক, দলে আমার ভূমিকা ছিল দীর্ঘ সময় ব্যাটিং করা, শেষ পর্যন্ত উইকেটে থাকা। প্রান্ত বদল করে খেলে যাওয়া।”

“যখন দল দ্রুত দুই উইকেট হারায়, তখন আমার চেষ্টা ছিল প্রান্ত বদল করে খেলা। সবশেষ নিউ জিল্যান্ড সিরিজে আমি ৯৯ রানে আউট হয়েছিলাম। কিন্তু সেই ভুল এই ম্যাচে করতে চাইনি। এক-দুই রান করে নিয়েছি।‘’

মাহমুদুলের ব্যাটিংয়ে ৩৫ বল বাকি থাকতে কিউইদের বিপক্ষে ৬ উইকেটের জয় তুলে নেয় বাংলাদেশ। আগামী রোববারের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী ভারত।