পরের টেস্টই দেশের মাটিতে দু প্লেসির শেষ?

দলের কঠিন সময়ে ব্যাটেও হারিয়েছেন ছন্দ। গত বছরের জানুয়ারির পর থেকে টেস্টে নেই কোনো সেঞ্চুরি, ফিফটি মোটে চারটি। অবসর নিয়ে নানা গুঞ্জনের মধ্যে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি জানিয়ে দিলেন, ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের শেষ ম্যাচই হতে পারে দেশের মাটিতে তার শেষ টেস্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 01:48 PM
Updated : 20 Jan 2020, 01:48 PM

নতুন কোচ মার্ক বাউচারসহ কোচিং স্টাফ ও পরিচালনা বিভাগে এক ঝাঁক সাবেক তারকাদের হাত ধরে ইংল্যান্ড সিরিজের প্রথম টেস্ট জিতে নতুনভাবে যাত্রা শুরু করেছিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। তবে পরের দুই টেস্টে আবারও হেরেছে দু প্লেসির দল। এর আগে হেরেছে তারা ভারত ও শ্রীলঙ্কায় টানা পাঁচ টেস্টে।

ব্যাট হাতেও দু প্লেসির সময়টা যাচ্ছে খুবই বাজে। গত অক্টোবরে ভারত সফর থেকে মাত্র ২১.২৫ গড়ে ১২ ইনিংসে করেছেন মাত্র ২৫৫ রান।

পোর্ট এলিজাবেথ টেস্টে ইংল্যান্ডের কাছে ইনিংস ব্যবধানে হারের পর নিজের পরিকল্পনা নিয়ে কথা বলেন দু প্লেসি।

“টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আমি দলের প্রতি দায়বদ্ধ। এ বছর আর খুব বেশি টেস্ট বাকি নেই। পরের টেস্ট দারুণ গুরুত্বপূর্ণ, যেখানে সবাইকে যতটা সম্ভব শক্ত থাকতে হবে। এরপর লম্বা বিরতি।”

“জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট আছে। বছরের বাকিটা সময়ে শুধুই সাদা বলের ক্রিকেট। খুব সম্ভবত, এরপর আমাকে আর টেস্ট ক্রিকেটে দেখা যাবে না। সিদ্ধান্তটা আমি তারপরই নেব।”

দল ও নিজের বাজে পারফরম্যান্সের কারণে তাকে নিয়ে চলছে তুমুল সমালোচনা। তবে দু প্লেসির মতে, সিরিজের মাঝ পথে সরে দাঁড়ানো হতো সবচেয়ে খারাপ।

“দলের যখন আমাকে সবচেয়ে বেশি প্রয়োজন, তখনই আমি ছাড়তে পারি না। আমরা একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছি। কিন্তু আমি চিরদিন চালিয়ে যেতে পারব না। আমি মনে করি, পরিস্থিতি সবচেয়ে খারাপ হতো যদি বলতাম যে আমি আর নেই।”

দেশের মাটিতে দু প্লেসির সম্ভাব্য সেই শেষ টেস্ট শুরু হবে শুক্রবার।