জয়াসুরিয়ার ২২ বছর পুরোনো রেকর্ড ভাঙলেন রোহিত

রঙিন পোশাকে তার ব্যাটের হাসি থামেই না। সাদা পোশাকের সঙ্গে একটু আড়ি ছিল। পজিশন বদলে ফেলার পর বদলে গেছে সেই চিত্রও। রঙিন-সাদায় মিলে বর্ণিল এক বছর কাটিয়ে রোহিত শর্মা রাঙালেন রেকর্ড বই। পেছনে ফেললেন সনাৎ জয়াসুরিয়াকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 05:52 PM
Updated : 22 Dec 2019, 05:52 PM

আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে এই বছর ওপেনার হিসেবে ২ হাজার ৪৪২ রান করেছেন রোহিত। এক পঞ্জিকাবর্ষে ওপেনার হিসেবে সবচেয়ে বেশি রানের রেকর্ডে পেছনে ফেলেছেন জয়াসুরিয়াকে। ১৯৯৭ সালে লঙ্কান কিংবদন্তি করেছিলেন ২ হাজার ৩৮৭ রান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রোববার ৬৩ রানের ইনিংস খেলেছেন রোহিত। বছরের শেষ এই ইনিংস দিয়েই পা রেখেছেন চূড়ায়।

জয়াসুরিয়ার সময় অবশ্য টি-টোয়েন্টি ছিল না। ওই রান করেছিলেন তিনি ৪৪ ইনিংস খেলে। রোহিত ছাড়িয়ে গেলেন ৪৭ ইনিংস খেলে।

এ বছর ওয়ানডে ১ হাজার ৪৯০ রান করেছেন রোহিত। এখানেও তিনি এবার সবার ওপরে। টি-টোয়েন্টিতে করেছেন ৩৯৬ রান। তার থমকে যাওয়া টেস্ট ক্যারিয়ার আবার গতিময় হয়েছে এ বছর ওপেনিংয়ে ফিরে। সাদা পোশাকে ওপেনিং শুরুর পর ৫ টেস্টে করেছেন ৩ সেঞ্চুরি। রান করেছেন ৫৫৬। তিন সংস্করণের এই পারফরম্যান্স তাকে তুলে নিয়েছে রেকর্ডের উচ্চতায়।

ওপেনার হিসেবে এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি রানে রোহিত ও জয়াসুরিয়ার পরে আছেন বীরেন্দর শেবাগ। ২০০৮ সালে ভারতীয় ব্যাটসম্যান করেছিলেন ২ হাজার ৩৫৫ রান। ২০০৩ সালে অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন করেছিলেন ২ হাজার ৩৪৯ রান। পাকিস্তানের সাঈদ আনোয়ার ১৯৯৬ সালে করেছিলেন ২ হাজার ২৯৬ রান।

ওপেনার হিসেবে বছরে ২ হাজারের বেশি রান আরও ৩ বার করেছেন হেইডেন, ২০০২, ২০০৪ ও ২০০৭ সালে। একাধিকবার এই কৃতিত্ব দেখাতে পারেননি আর কেউ।

ওপেনার হিসেবে এক বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এ বছর আগেই নিজের করে নিয়েছেন রোহিত। তিন সংস্করণ মিলিয়ে এবার তার সেঞ্চুরি ১০টি। ৯ সেঞ্চুরির আগের রেকর্ড ছিল যৌথভাবে ৩ জনের। ১৯৯৮ সালে শচীন টেন্ডুলকার, ২০০৫ সালে গ্রায়েম স্মিথ ও ২০১৬ সালে ডেভিড ওয়ার্নার।