বাংলাদেশকে তেতো স্বাদ দিয়েছিল ভারত, শ্রীলঙ্কাকে দিল পাকিস্তান

এক যুগ আগে বাংলাদেশের বোলারদের নাকানি-চুবানি খাইয়ে যে কীর্তি গড়েছিল ভারত, এবার শ্রীলঙ্কান বোলারদের গুঁড়িয়ে সেই রেকর্ডে নাম লেখাল পাকিস্তান। করাচি টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে পাকিস্তানের প্রথম চার ব্যাটসম্যানই উপহার দিয়েছেন সেঞ্চুরি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2019, 08:52 AM
Updated : 22 Dec 2019, 10:18 AM

টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি করেছিলেন দুই ওপেনার আবিদ আলি ও শান মাসুদ। রোববার চতুর্থ দিন তিন অঙ্কের স্বাদ পেয়েছেন তিনে নামা আজহার আলি ও চারে নামা বাবর আজম। তাতেই পাকিস্তানের নাম উঠে গেছে রেকর্ড বইয়ে।

কোনো দলের এক ইনিংসে চার ব্যাটসম্যানের সেঞ্চুরি আগেও ২০ বার দেখেছে টেস্ট ক্রিকেটে। এক ইনিংসে ৫ জনের সেঞ্চুরি আছে আরও দুবার। কিন্তু ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটসম্যানেরই সেঞ্চুরি ১৪২ বছরের ইতিহাসে টেস্ট ক্রিকেট আগে দেখেছে কেবল একবারই। ২০০৭ সালে বাংলাদেশের বিপক্ষে ভারত।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সেটিই ছিল প্রথম টেস্ট। ম্যাচের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন ভারতের দুই ওপেনার দিনেশ কার্তিক ও ওয়াসিম জাফর। পরে সেঞ্চুরি করেছিলেন তিনে নামা রাহুল দ্রাবিড় ও চারে নামা শচিন টেন্ডুলকার।

ইনিংসে ৫ ব্যাটসম্যানের সেঞ্চুরির যে দুটি নজির আছে, তার একটি বাংলাদেশের বিপক্ষেই গড়েছিল পাকিস্তান। ২০০১ সালে মুলতানে। সেবার পাকিস্তানের ৬ ব্যাটসম্যান নেমেছিলেন ব্যাটিংয়ে, ৫ জনই করেছিলেন সেঞ্চুরি। সাঈদ আনোয়ার, তৌফিক উমার, ইনজামাম-উল-হক, মোহাম্মদ ইউসুফ ও আব্দুল রাজ্জাক। কেবল তিনে নামা ফয়সাল ইকবাল করতে পারেননি সেঞ্চুরি। প্রথম চার বা পাঁচ ব্যাটসম্যানের সেঞ্চুরি তাই হয়নি সেবার।

এবার শ্রীলঙ্কার বিপক্ষে এই টেস্ট দিয়ে অবশ্য একটি জায়গায় টেস্ট ইতিহাসেই অনন্য কীর্তি গড়েছে পাকিস্তান। কোনো দলের দ্বিতীয় ইনিংসে চার ব্যাটসম্যানের সেঞ্চুরি টেস্ট ক্রিকেট দেখল এই প্রথমবার।