দিনের শেষ সেশনে চোখ ভেটোরির

দিবা-রাত্রির টেস্টে দিনের প্রথম দুই সেশনে স্পিনারদের ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ দেখেন ড্যানিয়েল ভেটোরি। তারপরও বাংলাদেশের স্পিন বোলিং কোচ তাকিয়ে আছেন আরেক সেশনের দিকে। নিউ জিল্যান্ডের সাবেক অলরাউন্ডার মনে করছেন, খুব আকর্ষণীয় হবে দিনের শেষ সেশনের খেলা।

ক্রীড়া প্রতিবেদককলকাতা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2019, 02:04 PM
Updated : 20 Nov 2019, 02:50 PM

কলকাতায় সূর্য ডোবে বেশ আগে। সাড়ে চারটার দিক থেকে জ্বলতে থাকে ফ্লাড লাইট। কৃত্রিম আলোয় বাড়তি সুবিধা পান পেসাররা। এই সময়টার দিকে তাকিয়ে আছেন ভেটোরি। 

“আমার মনে হয়, চ্যালেঞ্জ হবে ফ্লাড লাইটের আলোয় খেলা। এখানে বেশ আগে সূর্য ডোবে। তখন গোলাপি বল চ্যালেঞ্জ নিয়ে আসবে…গোলাপি বলে দিনের শেষ সেশন খুব আকর্ষণীয় হবে।”

বাংলাদেশের পেসাররা এই ধরনের কন্ডিশনে বোলিংয়ের সুযোগ সচরাচর পান না। আবু জায়েদ চৌধুরি, ইবাদত হোসেন, মুস্তাফিজুর রহমান ও আল আমিন হোসেন গোলাপি বলে বোলিং করতে কতটা মুখিয়ে আছেন বুঝতে পারছেন ভেটোরি।

“আমাদের চার পেসার খুব রোমাঞ্চিত। এটা ভালো একটা ব্যাপার। কারণ, বাংলাদেশের পেসাররা খুব একটা রোমাঞ্চিত হয় না।”

এখন পর্যন্ত ১১ দিবা-রাত্রির টেস্টে স্পিনাররা কেবল পাঁচবার নিয়েছেন পাঁচ উইকেট। দুইবার ইয়াসির শাহ, একবার করে দিলরুয়ান পেরেরা, দেবেন্দ্র বিশু ও কেশভ মহারাজ। আর পেসাররা নিয়েছেন মোট নয়বার। দুইবার পেয়েছেন ট্রেন্ট বোল্ট। একবার করে পেয়েছেন জস হেইজেলউড, জেমস অ্যান্ডারসন, মিচেল স্টার্ক, মর্নে মর্কেল, জেসন হোল্ডার, সুরঙ্গা লাকমল ও প্যাট কামিন্স।

পরিসংখ্যানের আলোকে গোলাপি বলে পরিষ্কারভাবে এগিয়ে পেসাররা। সেখানে কলকাতা টেস্টে স্পিনারদের কতটা সম্ভাবনা দেখেন ভেটোরি?

“এটা এমন একটা প্রশ্ন যেটার উত্তর আগের টেস্টগুলোতে দেওয়া হয়ে গেছে। আমি যদি ভুল না করে থাকি তাহলে, স্পিনের খুব একটা ভূমিকা ছিল না। দাপট দেখিয়েছে পেসাররা। তবে আমি এখনও মনে করি, স্পিন বোলাররাও বড় একটা ভূমিকা রাখবে। প্রথম দুই সেশনে স্পিনাররা খুব গুরুত্বপূর্ণ হতে পারে।”