গোলাপি বলে স্পিনারদেরও ভূমিকা দেখছেন মিরাজ

বাড়তি সুইং, আচমকা বাউন্স, বেশি গতি… গোলাপী বল নিয়ে আলোচনার সবটুকু যেন পেস বোলিং নিয়ে। স্পিনারদের সাফল্যের পথ তাহলে কি? মেহেদী হাসান মিরাজের বিশ্বাস, দিবা-রাত্রির টেস্টে ভূমিকা থাকবে স্পিনারদেরও। স্কিড,টার্ন আর বাউন্স মিলিয়ে গোলাপি বলে তারাও হতে পারেন কার্যকর।

ক্রীড়া প্রতিবেদকইন্দোর থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2019, 03:52 PM
Updated : 18 Nov 2019, 06:10 PM

এখন পর্যন্ত দিবা-রাত্রির টেস্ট হয়েছে ১১টি। চারবার স্পিনাররা নিয়েছেন ইনিংসে পাঁচ উইকেট। ইয়াসির শাহ দুইবার, একবার করে দিলরুয়ান পেরেরা ও কেশভ মহারাজ। নিজেদেরও সেরকম কিছু করতে না পারার কোনো কারণ দেখেন না মিরাজ। 
 
“আমার কাছে মনে হয়, গোলাপী বল স্কিড করতে পারে। একটু বাউন্স,একটু টার্নও থাকতে পারে। অনুশীলনে আমরা দেখেছি,স্পিনাররাও কিছুটা সাহায্য পাচ্ছে। বাড়তি বাউন্স থাকছে।”
 
তবে আশার পাশে শঙ্কার একটা ছবিও দেখালেন মিরাজ। তাই লাগাম দিতে বললেন অতি আশায়ও।
 
“সিমের পজিশন ঠিক থাকলে বেশ ভালো কাজ করে। অনেক সময় সিমের পজিশন ঠিক রাখা যায় না। হয়তো মাঝে মধ্যে পেটেও পড়ে। স্পিনারদের জন্য ভয়টা এখানেই।”
 
দেশে মিরাজের রেকর্ড দুর্দান্ত। বাইরে ততটাই বিবর্ণ এই অফ স্পিনার। জানালেন, দেশের বাইরে নিজের রেকর্ড উজ্জ্বল করতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।
 
“শেষ ম্যাচে দেখুন, ওরা কিন্তু অনেক আক্রমণাত্মক ব্যাটিং করেছে। অনেক ভালো ভালো লেংথের বলও ভালো খেলেছে। আমি চেষ্টা করছি রানের গতিটা কমিয়ে রাখতে। এটা করতে পারলে, উইকেট পড়ার সুযোগটা বেশি থাকে।”