৭ ছক্কায় নাদিফের সেঞ্চুরি

সেঞ্চুরির সুবাস নিয়ে দিন শুরু করা শুভাগত হোম ও তাইবুর রহমান পৌঁছে গেলেন কাঙ্ক্ষিত ঠিকানায়।সাতে নেমে আগ্রাসী ব্যাটিংয়ে সেঞ্চুরি করলেন নাদিফ চৌধুরি। এই ত্রয়ীর সেঞ্চুরিতে রাজশাহীর বিপক্ষে ঢাকা বিভাগ গড়ল বড় সংগ্রহ। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2019, 12:52 PM
Updated : 4 Nov 2019, 03:12 PM

জাতীয় লিগের চতুর্থ রাউন্ডের ম্যাচে ৭ উইকেটে ৪৭৫ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে ঢাকা। পেয়েছে ২৪৫ রানের লিড।

রাজশাহী ধুঁকছে দ্বিতীয় ইনিংসেও। সোমবার তৃতীয় দিন শেষ করেছে ৩ উইকেটে ৭৭ রান নিয়ে।

সকালে ৯৩ রান নিয়ে দিনের খেলা শুরু করেছিলেন তাইবুর, ৯২ রানে শুভাগত। আগে তিন অঙ্ক স্পর্শ করেন তাইবুর। ফরহাদ রেজাকে চার মেরে তুলে নেন প্রথম শ্রেণির ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি।

আউট হয়ে যান পরের বলেই। উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরার আগে দশটি চার ও এক ছক্কায় করেন ১০২ রান।

শুভাগত সেঞ্চুরি করেন সানজামুলের বলে দুই রান নিয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার একাদশ শতক।

তাইবুরের মতো তিনিও সেঞ্চুরির পর আর খুব বেশিক্ষণ ইনিংস টানতে পারেননি। ১৮৬ বলে আটটি চার ও একটি ছক্কায় ১০৪ রান করে বোল্ড হন ফরহাদ রেজার বলে।

থিতু হওয়া দুই ব্যাটসম্যানকে হারালেও অধিনায়ক নাদিফের ব্যাটে এগুতে থাকে ঢাকার ইনিংস। সপ্তম উইকেটে নাজমুল ইসলামকে নিয়ে ৪৯ ও অবিচ্ছিন্ন অষ্টম উইকেট জুটিতে সুমন খানের সাথে ১১৩ রান যোগ করেন ঘরোয়া ক্রিকেটের অভিজ্ঞ এই ব্যাটসম্যান।

সানজামুলকে চার মেরে ক্যারিয়ারের সপ্তম সেঞ্চুরি তুলে নেন নাদিফ। পরের ওভারের প্রথম বলে সাকলাইন সজীবের বলে চার মেরে প্রথম ফিফটির দেখা পান সুমন। তার ফিফটির পরপরই ইনিংস ঘোষণা করে ঢাকা।

১৩৮ বলে সাতটি করে চার ও ছক্কায় ১০১ রানে অপরাজিত থাকেন নাদিফ। ৬৬ বলে ৫০ রানের ইনিংসে সুমনের ব্যাট থেকে পাঁচটি চারের পাশাপাশি আসে তিনটি ছক্কা।

৪৭ ওভারে সাত মেডেনসহ ১৬২ রান খরচায় ৪ উইকেট নিয়ে রাজশাহীর সবচেয়ে সফল বোলার সানজামুল। আর একটি উইকেট নিলেই প্রথম শ্রেণির ক্যারিয়ারে তার উইকেট হবে ৩০০।

অনেক পিছিয়ে থাকা রাজশাহী শুরুতেই খায় ধাক্কা। ওপেনার সাব্বির হোসেনকে দ্বিতীয় ওভারে ফেরান সালাউদ্দিন শাকিল।

এরপর জোড়া আঘাত হানেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু। এক ওভারেই ফিরিয়ে দেন শাকির হোসেন ও মিজানুর রহমানকে। রাজশাহীর সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৪২।

এরপর দিনের খেলার শেষ ঘণ্টা নিরাপদে পার করে দেন জুনায়েদ সিদ্দিকী ও নাজমুল হোসেন শান্ত। ৪১ রান নিয়ে অপরাজিত আছেন জুনায়েদ, শান্ত ১৭।

সংক্ষিপ্ত স্কোর:

রাজশাহী ১ম ইনিংস: ২৩০

ঢাকা ১ম ইনিংস: ১৩৬.১ ওভারে ৪৭৫/৭ (ডি.)(আগের দিন ২৮৪/৪) (তাইবুর ১০২, শুভাগত ১০৪,নাদিফ ১০১*, নাজমুল ১২, সুমন ৫০*; সানজামুল ৪৭-৭-১৬২-৪, ফরহাদ রেজা ১৭-৩-৪১-২, মুক্তার ১৯-২-৭৬-০, সাকলাইন ৩১.১-৬-১১১-১, শান্ত ১৬-৩-৫৬-০, সাব্বির ৩-০-১২-০, সাব্বির হোসেন ৩-১-৯-০)

রাজশাহী ২য় ইনিংস: ৪২ ওভারে ৭৭/৩ (সাব্বির হোসেন ১, শাকির ১৬, জুনায়েদ ৪১*, মিজানুর ০, শান্ত ১৭*; সুমন ৭-১-১৪-০, শাকিল ৬-৪-১১-১, শুভাগত ৮-৩-১০-০, নাজমুল ১৩-৭-১৭-২, তাইবুর ২-০-৯-০, জুবায়ের ৩-১-১১-০, সাইফ ৩-২-৪-০)।