জাতীয় লিগ থেকে ৯ ক্রিকেটারকে ডেকে পাঠাল বিসিবি

ভারত সফরের আগে জাতীয় দলের দুটি প্রস্তুতি ম্যাচের জন্য জাতীয় লিগ থেকে ৯ ক্রিকেটারকে ডেকেছে বিসিবি। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 02:23 PM
Updated : 26 Oct 2019, 02:23 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রোববার ও সোমবার নিজেদের মধ্যে ভাগ হয়ে দুটি ম্যাচ খেলবে জাতীয় দল। ১৫ সদস্যের দল থেকে এরই মধ্যে ছিটকে গেছেন মোহাম্মদ সাইফ উদ্দিন ও তামিম ইকবাল। দলে না থাকলেও স্কোয়াডের সঙ্গে অনুশীলন করছেন ইমরুল কায়েস।

দুটি দল গড়তে সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, ইবাদত হোসেন, নাঈম হাসান, ইয়াসির আলী চৌধুরী, আবু হায়দার, রিশাদ হোসেন, মেহেদী হাসান মিরাজকে ডেকেছে বিসিবি।

বৃষ্টির কারণে দুটি ভেন্যুতে ম্যাচ শুরু হয়নি শনিবার। এভাবে খেলোয়াড় ডাকায় যে দুই ভেন্যুতে খেলা শুরু হয়ে গেছে সেই দুই ম্যাচে যে সমস্যা হবে স্বীকার করেছেন বিসিবি প্রধান। 

“যদিও খেলা শুরু হয়ে গেছে (আমাদের প্রথম শ্রেণির ক্রিকেটে) তারপরও সেখান থেকে খেলোয়াড় আনতে হবে। যে ভেন্যুতে খেলা শুরু হয়নি সেখানে অতোটা অসুবিধা হবে না। কাল ও পরশু ম্যাচের জন্য কিছু খেলোয়াড়কে আমাদের রাখতে হচ্ছে।”

স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেটোরির সঙ্গে বাংলাদেশের চুক্তির ধরন একটু আলাদা। বছরে সব মিলিয়ে ১০০ দিন কাজ করবেন নিউ জিল্যান্ডের সাবেক এই বাঁহাতি স্পিনার।

প্রথম দিন অনুশীলনে ছিলেন না সাকিব আল হাসান। সেদিন আমিনুল ইসলাম ও আরাফাত সানির বোলিং দেখেন ভেটোরি। বিসিবি প্রধান জানান, বেশির ভাগ স্পিনারই জাতীয় লিগে ব্যস্ত থাকায় সে অর্থে নতুন শিষ্যদের সঙ্গে কাজ করতে পারছেন না স্পিন বোলিং কোচ। 

“ভেটোরির মতো কোচ এখানে এসেছে, কিন্তু আপনি যদি দেখেন আমাদের এই মুহূর্তে এখানে কোনো স্পিনার নেই। সে তো দেখার সুযোগ পাচ্ছে না তাদেরকে। আমাদের অনেক স্পিনার আছে। তবে যেহেতু ওরা কেউ এখানে নেই তাহলে কোচের তো কোনো অপশন নেই।”

“কোচ শুধু আমার জানামতে দুইজন স্পিনারকে দেখেছে, এক আরাফাত সানি আরেকজন হলো (আমিনুল ইসলাম) বিপ্লব। তারা ভালো, তবে আমার কথা হচ্ছে টেস্টের জন্য যেহেতু আমাদের স্পিনার লাগবে তাদেরকেও যদি ভেটোরি একটু দেখতে পারতো তাহলে আমার মনে হয় ভালো হতো।”

প্রস্তুতি ম্যাচের জন্য ডাক পাওয়া নয় জনের মধ্যে আছেন তিন স্পিনার। অফ স্পিনার নাঈমের খেলাই শুরু হয়নি। প্রথম দিন শেষে ৩০ রানে অপরাজিত ছিলেন অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ। জাতীয় লিগে প্রথমবারের মতো সুযোগ পেয়ে ৫ উইকেট পেয়েছেন লেগ স্পিনার রিশাদ।

নেই টেস্টের অন্যতম নিয়মিত স্পিনার তাইজুল ইসলাম। বাঁহাতি এই স্পিনারের অভিষেকের পর টেস্টে ১০৫ উইকেট নিয়ে তিনিই বাংলাদেশের সেরা উইকেট শিকারী। জাতীয় দলের খেলোয়াড়দের প্রস্তুতিই মূলত গুরুত্ব পাবে। সেখানে দুই দিনে তিন স্পিনারকে ভেটোরি কতটা দেখতে পারবেন সেই প্রশ্ন থাকছেই।