এখন টি-টোয়েন্টিতে তাকিয়ে সাকিব

নানা রোগে ভুগে কাহিল দেশের ক্রিকেটের ‘দাওয়াই’ ভাবা হচ্ছিল আফগানিস্তানের বিপক্ষে টেস্টকে। ম্যাচ শুরুর আগের দিন সাকিব আল হাসান বলেছিলেন, এই টেস্ট জিতলে দেশের ক্রিকেটের সবকিছু স্বাভাবিক হতে শুরু করবে বলে তার বিশ্বাস। কিন্তু সেই দাওয়াই নিতে গিয়ে উল্টো প্রকট হয়েছে রোগ। অধিনায়কের অপেক্ষা এখন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের জন্য। এই টুর্নামেন্ট দিয়ে যদি চিত্র বদলানো যায়!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2019, 08:51 AM
Updated : 10 Sept 2019, 08:51 AM

টেস্ট পরিবারের নবীন সদস্য আফগানিস্তানের কাছে চট্টগ্রামে ২২৪ রানে হেরেছে দেড় যুগের বেশি সময় এ জগতে কাটানো বাংলাদেশ। শেষ দিনে বৃষ্টির সৌজন্যে ম্যাচ ড্র হতে বসেছিল। শেষ বিকেলে ৭০ মিনিট সময় পেয়েছিল আফগানিস্তান জয়ের চেষ্টা করতে। বাংলাদেশকে হারাতে লেগেছে তাদের কেবল ৫৯ মিনিট।

মাঠে বিধ্বস্ত হওয়ার পর দলের আত্মবিশ্বাসও ধ্বংস হয়ে যাওয়ার কথা। কিন্তু ধ্বংসস্তুপে পড়ে থাকার সুযোগ একদমই নেই। টি-টোয়েন্টি টুর্নামেন্ট যে একদমই দুয়ারে দাঁড়িয়ে!

শুক্রবারই মিরপুরে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ দিয়ে শুরু এই টুর্নামেন্ট। আরেক দল আফগানিস্তান, টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে যারা বাংলাদেশের তিন ধাপ ওপরে।

টেস্ট হারার পর গুছিয়ে নেওয়ার সময় একদমই কম। সাকিবের মতে, সবচেয়ে বড় চ্যালেঞ্জ এটিই। তবে না পারার বিকল্প দেখছেন না বাংলাদেশ অধিনায়ক। অন্তত প্রথম ম্যাচ জিতলে অস্থির সময়টাকে একটু নিয়ন্ত্রণে আনা যাবে বলে বিশ্বাস তার।

“টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি জেতা অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাহলে হয়তো সবকিছু নিয়ন্ত্রণে আসার একটি সম্ভাবনা তৈরি হবে। সেজন্য প্রস্তুতি নিতে হবে। হাতে খুব বেশি সময় নেই। তিন দিন মাত্র হাতে সময় আছে আমাদের।”

“খুব তাড়াতাড়ি ঘুরে দাঁড়াতে হবে, কারণ বেশিরভাগ খেলোয়াড় এখানে যারা আছে (টেস্ট দলে), তারা টি- টোয়েন্টিতে খেলবে। তাই সবার মানসিকতা পরিবর্তন করে আবার টি-টোয়েন্টি ঘরানায় আনতে হবে এবং ভালো পারফর্ম করে ফলাফলও আনতে হবে। আমাদের জন্য এটি কঠিন। কিন্তু এই ফলাফল আমাদের জন্য খুবই জরুরি যে, আমরা যেন ভালো একটি শুরু করতে পারি টুর্নামেন্টটিতে।”

ত্রিদেশীয় টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচ হবে মিরপুরে, পরের তিনটি চট্টগ্রামে। প্রাথমিক পর্বের শীর্ষ দুই দলকে নিয়ে ফাইনাল আবার মিরপুরে।