উইন্ডিজকে গুঁড়িয়ে চার দিনে জিতল ভারত

সেঞ্চুরি করলেন অজিঙ্কা রাহানে। ৭ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন হনুমা বিহারী। বোলিংয়ে আলো ছড়ালেন জাসপ্রিত বুমরাহ। জ্বলে উঠলেন ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামিও। তাতে এক সেশনে গুটিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগা টেস্টে বড় জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 09:09 PM
Updated : 25 August 2019, 09:10 PM

প্রথম টেস্টে ৩১৮ রানে জিতেছে বিরাট কোহলির দল। ৪১৯ রানের বিশাল লক্ষ্য তাড়ায় ১০০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

ভারতীয় ব্যাটসম্যানরা যে উইকেটে রান তুলেছেন অনায়াসে সেখানে টিকে থাকতেই সংগ্রাম করতে হয়েছে স্বাগতিকদের। বুমরাহ ও ইশান্তের ছোবলে মাত্র ১৫ রানে হারিয়ে ফেলে পাঁচ উইকেট। প্রথম পাঁচ ব্যাটসম্যানের কেউ যেতে পারেননি দুই অঙ্কে।

দুই ওপেনারকে ফেরানোর পর ড্যারেন ব্রাভোকে বিদায় করেন বুমরাহ। পরে শেই হোপ ও হোল্ডারকে বোল্ড করে ক্যারিয়ারে চতুর্থবারের মতো নেন পাঁচ উইকেট।

শামিও উইকেট শিকারে যোগ দিলে বিপদ আরও বাড়ে স্বাগতিকদের। ৫০ রানে হারিয়ে ফেলে ৯ উইকেট। কেমার রোচ ও মিগুয়েল কামিন্সের ৫০ রানের জুটিতে তিন অঙ্ক স্পর্শ করে স্বাগতিকরা।

শুরুতে শামার ব্রুকস ও শিমরন হেটমায়ারকে ফেরানো ইশান্ত রোচকে বিদায় করে ভাঙেন দশম উইকেট জুটির প্রতিরোধ। ৫ ছক্কা ও ১ চারে ৩৮ রান করেন রোচ। মিগুয়েল অপরাজিত থাকেন ১৯ রানে। এই দুই জন ছাড়া দুই অঙ্কে যান কেবল চেইস।

বুমরাহ ৫ উইকেট নেন ৭ রানে। ইশান্ত ৩১ রানে নেন তিনটি। শামি ২ উইকেট নেন ১৩ রানে।

এর আগে স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে রোববার ৩ উইকেটে ১৮৫ রান নিয়ে খেলা শুরু করা ভারত দ্রুত হারায় কোহলিকে। আগের দিনের ৫১ রানের সঙ্গে কোনো রান যোগ করতে পারেননি ভারত অধিনায়ক।

পঞ্চম উইকেটে শতরানের জুটিতে ভারতের লিড বাড়িয়ে নেন রাহানে ও বিহারী। প্রথম ইনিংসে আশা জাগিয়েও সেঞ্চুরি করতে না পারা রাহানে তুলে নেন ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। তিন অঙ্ক ছোঁয়ার পর যেতে পারেননি বেশিদূর।

৫ চারে ১০২ রান করা রাহানেকে ফিরিয়ে ১৩৫ রানের জুটি ভাঙেন গ্যাব্রিয়েল। বেশিক্ষণ টিকেননি রিশাভ পান্ত। বিহারীর সেঞ্চুরির জন্য অপেক্ষা করছিলেন কোহলি। তিন অঙ্ক ছুঁতে পারেননি বিহারী। হোল্ডারের বলে ফিরেন কট বিহাইন্ড হয়ে।

১২৮ বলে খেলা বিহারীর ৯৩ রানের ইনিংস গড়া ১০টি চার ও একটি ছক্কায়। তিনি আউট হতেই ৭ উইকেটে ৩৪৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করেন ভারত অধিনায়ক।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৯৭

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২২২

ভারত ২য় ইনিংস: (আগের দিন ১৮৫/৩) ১১২.৩ ওভারে ৩৪৩/৭ ইনিংস ঘোষণা (কোহলি ৫১*, রাহানে ১০২, বিহারী ৯৩, পান্ত ৭, জাদেজা ১*; রোচ ২০-৮-২৯-১, গ্যাব্রিয়েল ১৬-৩-৬৩-১, চেইস ৩৮-৫-১৩২-৪, হোল্ডার ১৮.৩-৪-৪৫-১, কামিন্স ৭-১-২০-০, ক্যাম্পবেল ৬-০-২০-০, ব্র্যাথওয়েইট ৭-০-২৪-০)

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (লক্ষ্য ৪১৯) ২৬.৫ ওভারে ১০০ (ব্র্যাথওয়েইট ১, ক্যাম্পবেল ৭, ব্রুকস ২, ব্রাভো ২, হেটমায়ার ১, চেইস ১২, হোপ ২, হোল্ডার ৮, রোচ ৩৮, গ্যাব্রিয়েল ০, কামিন্স ১৯*; ইশান্ত ৯.৫-১-৩১-৩, বুমরাহ ৮-৪-৭-৫, জাদেজা ৪-০-৪২-০, শামি ৫-৩-১৩-২)

ফল: ভারত ৩১৮ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: অজিঙ্কা রাহানে