টপ অর্ডারের দৃঢ়তার পর প্রদিপের ছোবলে শ্রীলঙ্কার জয়

টপ অর্ডারের তিন ব্যাটসম্যান খেললেন পঞ্চাশ ছোঁয়া ইনিংস। মিডল অর্ডার সেভাবে রান না পেলেও সবার টুকটাক অবদানে তিনশ ছাড়ালো শ্রীলঙ্কার সংগ্রহ। ম্যাথু ক্রস, জর্জ মানজির ফিফটিতে লড়াই করল স্কটল্যান্ড। তবে দারুণ বোলিংয়ে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে লঙ্কানদের জয় এনে দিলেন নুয়ান প্রদিপ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2019, 07:58 PM
Updated : 22 May 2019, 09:43 AM

দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৩৫ রানে জিতেছে শ্রীলঙ্কা। বৃষ্টিতে ভেসে গিয়েছিল প্রথম ম্যাচ। নতুন অধিনায়ক দিমুথ করুনারত্নের অধীনে দ্বীপদেশটির যাত্রা শুরু হলো সিরিজ জয় দিয়ে।

এডিনবার্গে মঙ্গলবার টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩২২ রান করে শ্রীলঙ্কা। স্কটল্যান্ড ইনিংসের ২৭তম ওভার শেষে বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। সে সময় স্বাগতিকদের স্কোর ছিল ১৩২/৩। আবার খেলা শুরু হলে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে স্কটল্যান্ড ৩৪ ওভারে পায় ২৩৫ রানের লক্ষ্য। ততদূর যেতে পারেনি তারা। চার বল বাকি থাকতে গুটিয়ে যায় ১৯৯ রানে।

ভাগ্যকে পাশে পাওয়া আভিশকা ফার্নান্দো ও করুনারত্নের ১২৩ রানের জুটিতে শুরুটা ভালো করে শ্রীলঙ্কা। ২২ রানে জীবন পান ফার্নান্দো, ১৩ ও ৩৭ রানে বেঁচে যান লঙ্কান অধিনায়ক ফার্নান্দো।

পাঁচ ম্যাচে মাত্র ৭১ রান করেও বিশ্বকাপ দলে জায়গা পাওয়া আভিশকা ফিরেন ৭৪ রান করে। তার ৭৮ বলের ইনিংস গড়া তিন ছক্কা ও পাঁচ চারে।

এই ম্যাচের আগে স্কটল্যান্ডের বিপক্ষেই ক্যারিয়ারের একমাত্র ফিফটি করেছিলেন করুনারত্নে। সেই দলকে পেয়ে ক্যারিয়ার সেরা ৬০ ছাড়িয়ে ৭৭ রানের ইনিংস খেললেন তিনি। তার সঙ্গে ৮১ রানের জুটি উপহার দেওয়া কুসল মেন্ডিস আক্রমণাত্মক ব্যাটিংয়ে তুলে নেন ফিফটি। ৫৬ বলে এই টপ অর্ডার ব্যাটসম্যান করেন ৬৬ রান।

থিসারা পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউস ফিরেন দ্রুত। লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের নিয়ে দলকে বড় সংগ্রহ এনে দেওয়া লাহিরু থিরিমান্নে অপরাজিত থাকেন ৪৪ রানে। 

রান তাড়ায় ক্রসের সঙ্গে ৫১ রানের উদ্বোধনী জুটিতে স্কটল্যান্ডকে ভালো শুরু এনে দেন কোয়েটজার। তবে পরপর দুই ওভারে স্কটিশ অধিনায়ক ও ক্যালাম ম্যাক্লাউডকে ফিরিয়ে দেন প্রদিপ।

বৃষ্টি থামার পর আবার খেলা শুরু হলে শেষ ৭ ওভারে ১০৩ রানের লক্ষ্য পায় স্কটল্যান্ড। সাবধানী ব্যাটিংয়ে ৫৫ রান করে ক্রসের বিদায়ের পর প্রায় একার চেষ্টায় দলকে লড়াইয়ে রেখেছিলেন মানজি। ৪২ বলে তিন ছক্কা ও ছয় চারে ৬১ রান করা এই মিডল অর্ডার ব্যাটসম্যানকে থামিয়ে শ্রীলঙ্কাকে জয়ের পথে এগিয়ে নেন প্রদিপ।

স্কটল্যান্ডের শেষ ছয় ব্যাটসম্যানের কেউ যেতে পারেননি দুই অঙ্কে। শেষে দ্রুত উইকেট হারিয়ে চার বল বাকি থাকতেই গুটিয়ে যায় স্কটিশদের ইনিংস।

৩৪ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন প্রদিপ।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ৫০ ওভারে ৩২২/৮ (আভিশকা ৭৪, করুনারত্নে ৭৭, কুসল মেন্ডিস ৬৬, থিসারা ০, ম্যাথিউস ১, থিরিমান্নে ৪৪, ডি সিলভা ৭, জিবন ১৩, উদানা ১৫, লাকমল ১২*; হুইল ৩/৪৯, শরিফ ২/৭৬, ইভান্স ০/৫৫, সোল ১/৫২, ওয়াট ১/৬১, লিস্ক ১/২৫)

স্কটল্যান্ড: (লক্ষ্য ৩৪ ওভারে ২৩৫) ৩৩.২ ওভারে ১৯৯ (ক্রস ৫৫, কোয়েটজার ৩৪, ম্যাক্লাউড ১, ওয়ালেস ৮, মানজি ৬১, লিস্ক ৮, সোল ৫, শরিফ ০, ওয়াট ৮*, ইভান্স ১, হুইল ০; লাকমল ২/৫৫, প্রদিপ ৪/৩৪, ডি সিলভা ০/৩০, থিসারা ১/৪৬, উদানা ১/৩১)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে শ্রীলঙ্কা ৩৫ রানে জয়ী

সিরিজ: দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ম্যান অব দা ম্যাচ: নুয়ান প্রদিপ