ওয়ার্নার-স্মিথের সঙ্গে অস্ট্রেলিয়ার চুক্তিতে প্যাটিনসন

বিশ্বকাপ স্কোয়াড দিয়ে অস্ট্রেলিয়া দলে ফেরার পাশাপাশি কেন্দ্রীয় চুক্তিতেও ফিরেছেন ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। এই দুজনের ফেরা যতটাই অনুমিত, তার চেয়ে বড় চমক জেমস প্যাটিনসনের নাম। চোটপ্রবণ এই ফাস্ট বোলার ফিরেছেন চুক্তিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2019, 09:46 AM
Updated : 15 April 2019, 09:46 AM

২০১৯-২০২০ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে ২০ ক্রিকেটারকে রেখেছে অস্ট্রেলিয়া। সোমবার বিশ্বকাপ দল ঘোষণার পাশাপাশি চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নামও জানিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

চুক্তিতে না থাকাদের মধ্যে সবচেয়ে বড় নাম মিচেল মার্শ। টেস্ট সহ-অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই তার ফর্মে নাটকীয় পতনের শুরু। ক্রমে জায়গা হারিয়েছেন সব সংস্করণের দল থেকে। এবার চুক্তিও হারালেন।

প্যাটিনসনকে চুক্তিতে ফেরানোর ইঙ্গিতটা পরিস্কার, বিশ্বকাপের পরপরই হতে যাওয়া অ্যাশেজের জন্য ভালোভাবে বিবেচনায় থাকবেন ২৮ বছর বয়সী ফাস্ট বোলার। ২০১১ সালে অভিষেক টেস্টে ৫ উইকেট নিলেও তার ক্যারিয়ার থিতু হতে পারেনি একের পর এক বড় চোটের কারণে। ৭ বছরে খেলেছেন কেবল ১৭ টেস্ট। সবশেষটি ৩ বছর আগে।

সম্প্রতি চোট কাটিয়ে ফেরার পর অবশ্য দারুণ বোলিং করছেন। শেফিল্ড শিল্ডে ৩ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট। এতেই আবার তার ওপর ভরসা করছেন নির্বাচকেরা।

ক্যারিয়ারের দ্বিতীয় টেস্টেই সেঞ্চুরি করা কার্টিস প্যাটারসন জায়গা পাননি চুক্তিতে। ৬ টেস্ট খেলে খুব ভালো কিছু না করলেও চুক্তিতে আছেন মার্কাস হ্যারিস।

অ্যাশেজ দলে জায়গা পাওয়ার লড়াইয়ে থাকা জো বার্নস, মার্নাস লাবুশেন, ম্যাট রেনশ, পিটার সিডল নেই তালিকায়। নেই অ্যাশটন অ্যাগার, অ্যান্ড্রু টাই, কেন রিচার্ডসনের মতো সীমিত ওভারের দলে বিবেচনায় থাকা ক্রিকেটাররাও। তবে চুক্তিতে ফিরেছেন বিশ্বকাপ দলে থাকা ন্যাথান কোল্টার-নাইল ও অ্যাডাম জ্যাম্পা।

অস্ট্রেলিয়ার চুক্তিবদ্ধ ক্রিকেটার: প্যাট কামিন্স, ন্যাথান কোল্টার-নাইল, অ্যালেক্স কেয়ারি, অ্যারন ফিঞ্চ, উসমান খাওয়াজা, পিটার হ্যান্ডসকম, মার্কাস হ্যারিস, ট্রাভিস হেড, জশ হেইজেলউড, ন্যাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, টিম পেইন, জেমস প্যাটিনসন, জাই রিচার্ডসন, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জ্যাম্পা।