৪০০ উইকেটে প্রথম রাজ্জাক

প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট পাওয়া বাংলাদেশের একমাত্র বোলার তিনি। এবার লিস্ট ‘এ’ ক্রিকেটেও বড় একটি মাইলফলক সবার আগে ছুঁলেন আব্দুর রাজ্জাক। দেশের প্রথম বোলার হিসেবে এই বাঁহাতি স্পিনার পা রাখলেন ৪০০ উইকেটের চূড়ায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2019, 12:00 PM
Updated : 27 March 2019, 12:00 PM

বুধবার ঢাকা প্রিমিয়ার লিগে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের হয়ে উত্তরা স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ম্যাচে রাজ্জাক স্পর্শ করেন এই মাইলফলক। জাতীয় দলের হয়ে যে আঙিনা রাঙিয়েছেন দীর্ঘদিন, নতুন ইতিহাস গড়ার দিনটি এলো সেই মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামেই।

৩৯৯ উইকেট নিয়ে এই ম্যাচ শুরু করেছিলেন রাজ্জাক। নিজের প্রথম ওভারেই পেয়ে যান কাঙ্ক্ষিত শিকার। উত্তরা স্পোর্টিংয়ের ওপেনার আনিসুল ইসলাম ইমনকে বোল্ড করে পূর্ণ করেন চারশ।

থামেননি সেখানেই, দারুণ বোলিংয়ে দিনটি স্মরণীয় করে রেখেছেন অভিজ্ঞ এই স্পিনার। ৮ ওভারে ১৫ রান দিয়ে ৪ উইকেট নিয়ে জিতিয়েছেন দলকে। হয়েছেন ম্যাচ সেরা।

সবার আগে চারশ ছোঁয়ার লড়াইয়ে ছিলেন রাজ্জাকের কাছের বন্ধু মাশরাফি বিন মুর্তজাও। ৩৮৯ উইকেট নিয়ে এবারের লিগ শুরু করেছিলেন মাশরাফি, রাজ্জাকের ছিল ৩৯২ উইকেট।

একটু পরে লিগ শুরু করে মাশরাফি প্রথম ম্যাচে ২ উইকেট পেলেও পরের তিন ম্যাচে উইকেট পাননি। আপাতত ২৮০ ম্যাচে বাংলাদেশর ওয়ানডে অধিনায়কের উইকেট ৩৯১টি। রাজ্জাক প্রথম দুই ম্যাচে কেবল ১ উইকেট নিলেও পরের চার ম্যাচে উইকেট নিয়েছেন নিয়মিত। আগের ম্যাচেও নিয়েছিলেন ৩ উইকেট। ২৬৯ ম্যাচে তার উইকেট এখন ৪০৩টি।

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ডও রাজ্জাকের। ২০০৪ সালে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে জিম্বাবুয়ে ‘এ’ দলের বিপক্ষে বঙ্গবন্ধু স্টেডিয়ামে নিয়েছিলেন ১৭ রানে ৭ উইকেট।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে বেশি ৯ বার ৫ উইকেটও রাজ্জাকের। মোহাম্মদ শরীফ নিয়েছেন ৭ বার। মাশরাফি ও রুবেল হোসেন ৫ বার করে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক